Home শীর্ষ সংবাদ ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ২৩২৬ জন: জাতীয় সংকট বলতে নারাজ স্বাস্থ্যমন্ত্রী

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ২৩২৬ জন: জাতীয় সংকট বলতে নারাজ স্বাস্থ্যমন্ত্রী

0
- সংগৃহীত ছবি।

ডেস্ক রিপোর্ট: রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গতকাল বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৩২৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত ২৪ ঘণ্টার হিসাবে দেখা যাচ্ছে, প্রতি ঘণ্টায় ভর্তি হচ্ছেন প্রায় ৯৭ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১০১ জনের উপরে।

অধিদপ্তরের পরিসংখ্যান অনুসারে, আগস্ট মাসের ৮ দিনে ভর্তি হয়েছেন ১৬ হাজার ২০৫ জন। তবে, গত দুই দিনের তুলনায় আক্রান্ত হয়ে ভর্তি একটু কমেছে। সরকারি হিসাবে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৪ হাজার ৬৬৬ জন। বেসরকারি হিসাবে এ সংখ্যা আরও কয়েকগুণ বেশি বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

মৃতের সংখ্যা এ পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তর ২৯ জন বললেও বেসরকারি হিসাবে শতাধিক। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৫ হাজার ৮৭২ জন। বর্তমানে ভর্তি আছেন ৮ হাজার ৭৬৫ জন।

ডেঙ্গু কোনো জাতীয় সংকট নয়: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজকেও বলেছেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব বড় আকারে দেখা দিয়েছে। তবে এটি কোনো জাতীয় সংকট না। শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্বেই এখন ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। ফিলিপাইনে ৬০০ জন মারা গেছেন ডেঙ্গুতে। অন্যান্য দেশেও লাখ লাখ লোক আক্রান্ত হচ্ছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় সর্বশক্তি দিয়ে ডেঙ্গু মোকাবেলায় কাজ করছে।

বৃহস্পতিবার রাজধানীতে অনুষ্ঠিত ‘ডেঙ্গু নিয়ন্ত্রণ ও সচেতনতায় করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি বলেন, ডেঙ্গু কোনো জাতীয় সংকট নয়। আগে কলেরায় মানুষ মরে গ্রামের পর গ্রাম সাফ হয়ে যেত। কিন্তু ডেঙ্গুতে মৃত্যু প্রতিরোধ করা সম্ভব। এখন আমাদের সবাইকে নিজ নিজ জায়গা থেকে ডেঙ্গু মোকাবেলায় কাজ করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.