Home আন্তর্জাতিক কাশ্মীর নিয়ে আগামীকাল নিরাপত্তা পরিষদে আলোচনা

কাশ্মীর নিয়ে আগামীকাল নিরাপত্তা পরিষদে আলোচনা

0

উম্মাহ অনলাইন: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পরিস্থিতি আলোচনার জন্য আগামীকাল (শুক্রবার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশন বসবে। রেডিও পাকিস্তানের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন এ খবর দিয়েছে।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে রেডিও পাকিস্তান বলেছে, ‘পাকিস্তান-ভারত প্রশ্ন’ বিষয়ক এজেন্ডার অধীনে কাশ্মীর সমস্যা নিয়ে আলোচনা হবে। রেডিওর প্রতিবেদনে বলা হয়েছে, অনেক দশক পর কাশ্মীর নিয়ে বিতর্ক হতে যাচ্ছে। এটি কাশ্মীর ও পাকিস্তানের জন্য একটি বড় সফলতা।  

পাকিস্তানের বেসরকারি টেলিভিশন চ্যানেল জিও নিউজ নিরাপত্তা পরিষদের সভাপতি জোয়ানা রোনেকার বরাত দিয়ে জানিয়েছে, “খুব সম্ভবত ১৬ আগস্ট নিরাপত্তা পরিষদ জম্মু-কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসতে যাচ্ছে।” ১৫ সদস্যের অংশগ্রহণে পোল্যান্ড ওই বৈঠক পরিচালনা করবে। পোল্যান্ড হচ্ছে নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি দেশ।

এর আগে গত ৫ আগস্ট ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিলে তীব্র প্রতিবাদ জানায় পাকিস্তান। ভারতের পদক্ষেপের কারণে ওই অঞ্চলে উদ্ভূত সংকটের প্রতি দৃষ্টি আকর্ষণ করে নিরাপত্তা পরিষদকে জরুরি বৈঠকে বসার আহ্বান জানায় পাকিস্তান। কাশ্মীর প্রশ্নে ভারতের পদক্ষেপকে দক্ষিণ এশিয়ার শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি বলে অভিহিত করেছে ইসলামাবাদ।  

গতকাল চীনও পাকিস্তানের পক্ষে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বৃহস্পতি কিংবা শুক্রবার কাশ্মীর নিয়ে বৈঠকে বসার আহ্বান জানায়।পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি নিরাপত্তা পরিষদের আসন্ন এ বৈঠককে তার দেশের জন্য ‘বড় কূটনৈতিক সাফল্য’ বলে মন্তব্য করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.