Home জাতীয় শোলাকিয়া ঈদগাহের ঐতিহ্য রক্ষার আহ্বান জানিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম

শোলাকিয়া ঈদগাহের ঐতিহ্য রক্ষার আহ্বান জানিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম

0

উম্মাহ প্রতিবেদক: কিশোরগঞ্জের প্রাচীন শোলাকিয়া ঈদগাহ ময়দানের ঐতিহ্য রক্ষার আহ্বান জানিয়েছে ঐতিহ্যবাহী ইসলামী রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। আজ (৭ সেপ্টেম্বর) সকাল ৯টায় দলের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীর সভাপতিত্বে বারিধারাস্থ কার্যালয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দের এক বৈঠকে শোলাকিয়া ঈদগাহ মাঠের জায়গায় মডেল মসজিদ নির্মাণের সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করে এই আহ্বান জানানো হয়।

বৈঠকে জমিয়ত নেতৃবৃন্দ বলেন, প্রায় আড়াইশ’ বছরের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহের পরিধি সংকোচনের যে কোন তৎপরতা অগ্রহণযোগ্য ও উদ্বেগজনক। শোলাকিয়া ঈদগাহের ঐতিহ্য ম্লান হওয়ার মতো যে কোন উদ্যোগ শুধু কিশোরগঞ্জের মানুষকেই আহত ও বিক্ষুব্ধ করবে না, বরং এতে পুরো দেশবাসী কষ্ট পাবেন। মাঠ সঙ্কোচনের যে কোন তৎপরতায় জনমনে এমন ধারণা তৈরি হতে পারে যে, সরকার ইসলামবিদ্বেষী চক্রের প্ররোচণায় পড়ে মুসলমানদের গৌরবময় নিদর্শনসমূহ সংকোচিত করে মনোবল নষ্ট করতে চাচ্ছে।

তারা বলেন, শোলাকিয়া ঈদগাহের বিশাল জামাতের মাধ্যমে বিশাল মুসলিম ঐক্যের যেমন প্রকাশ ঘটে, তেমনি এতে করে মানুষে মানুষে আন্তরিকা, ভ্রাতৃত্ববোধ, সামাজিক সহাবস্থানের মতো উন্নত আচরণেরও চর্চা হয়। তাছাড়া এই ঈদগাহের বিশাল জামাত দক্ষিণ এশিয়াসহ গোটা মুসলিমবিশ্বে বাংলাদেশের সুখ্যাতি ও ইতিবাচক পরিচিতি বয়ে আনে।

জমিয়ত নেতৃবৃন্দ বলেন, সরকার সারাদেশে মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণের যে উদ্যোগ নিয়েছে- এটা প্রশংসনীয় উদ্যোগ। কিশোরগঞ্জের শোলাকিয়ায় যে মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে, সেটি যেন কোনভাবেই ঈদগাহের জায়গাতে না করে অন্যত্র করা হয়- জমিয়ত এই দাবি জানাচ্ছে। প্রয়োজনে শোলাকিয়া ঈদগাহের সামনের গরুর হাটটি অন্যত্র স্থানান্তর করে সেই জায়গাতেও মসজিদ কমপ্লেক্স নির্মাণ করা যেতে পারে। আশা করছি সরকার ও কিশোরগঞ্জের স্থানীয় প্রশাসন জনগণের ধর্মীয় আবেগকে আন্তরিকতার সাথে বিবেচনায় নিবে।

বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জমিয়তের সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, যুগ্মমহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া, মাওলানা ফজলুল করীম কাসেমী, সাংগঠনিক সম্পাদক হাফেজ মাওলানা নাজমুল হাসান, অর্থ-সম্পাদক মুফতি জাকির হোসাইন কাসেমী, প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.