Home বুক রিভউ সংগ্রহে রাখার মতো নতুন বই ‘ইতিহাসের ধুলোকালি’

সংগ্রহে রাখার মতো নতুন বই ‘ইতিহাসের ধুলোকালি’

0

বই : ইতিহাসের ধুলোকালি
লেখক : পিনাকী ভট্টাচার্য
প্রকাশক: গার্ডিয়ান পাবলিকেশন্স
পৃষ্ঠা সংখ্যা : ১৬৮
কাগজ : ৮০ গ্রাম অফসেট
বাঁধাই : মজবুত, হার্ড বোর্ডে
মুদ্রণ মূল্য : ২৭০/- (দুই শত সত্তর টাকা) মাত্র
রকমারিতে : ৩০% ছাড় দিয়ে ১৮৯/- (একশত ঊনানব্বই টাকা) মাত্র।

ইতিহাস তৈরি হয় ইতিহাসবেত্তাদের বয়ানে। যে যেমন করে পারে, তার স্বীয় চিন্তা, দর্শন ও আদর্শকে উপস্থাপন করে। সময়ের ব্যবধানে তার নাম হয় ‘ইতিহাস’। ইতিহাসের এক নিজস্ব রং আছে। পুরো পৃথিবী একজোট হয়েও সে রং বদলাতে পারে না; উলটো নিজের মতো করে রাঙিয়ে যায় পৃথিবীকেই। অবশ্য বর্ণচোরা শ্রেণি ক্ষণিক সময় কৃত্রিম রঙের কারসাজির আয়োজন করতে পারে। কিন্তু ইতিহাস তার স্বভাবসূলভ ভঙ্গিমায় কারসাজির খেলা ঘরে আগুন জ্বালিয়ে দেয়। সেখান থেকে বেরিয়ে খাঁটি ও পরিশুদ্ধ ইতিহাস মাথা উঁচু করে ঘোষণা করে- ‘আমি সত্যের পক্ষে’।

ইতিহাসের দেয়ালে মিথ্যার প্রলেপ দেওয়ার অপচেষ্টা পৃথিবীর শুরু থেকেই চলমান। বিপরীতে এক শ্রেণির সত্যাশ্রয়ী মানুষ সে মিথ্যা প্রলেপ সরানোর লড়াই জারি রেখেছে। দীর্ঘ দিন ধরে কেউ প্রলেপ না সরালে স্বভাবতই ইতিহাসের গায়ে ধুলো-কালির স্তূপ জমে যায়। এমন সন্ধিক্ষণে কাউকে না কাউকে ধুলোকালি সরানোর দায়িত্ব নিতে হয়। মিথ্যায় চাপা পড়া ইতিহাসকে ধুয়ে-মুছে নতুন করে সত্যের চাদর পরিয়ে দিতে হয়। জোর করে চেপে দেওয়া ইতিহাসকে শৃঙ্খলমুক্ত করতে হয়।

এই উপমহাদেশেও ইতিহাসকে কেটে-ছিঁড়েই নির্মাণ করা হয়েছে। সত্যের গায়ে মিথ্যার চাদর পরিয়ে দেওয়া হয়েছে অনেকাংশেই। বাংলাদেশেও প্রচলিত রাজনৈতিক বয়ানে অনেক ঐতিহাসিক বিষয়কেই ভুলভাবে আমাদের সামনে উপস্থাপন করা হয়। ইতিহাসের এই ভুল উপস্থাপনের একটা হীন রাজনৈতিক উদ্দেশ্য আছে। সময় এসেছে তার ব্যবচ্ছেদ করার।

ভুল ইতিহাস চর্চা আমাদের রাজনৈতিক চিন্তাধারা আর আত্মপরিচয়ের পথকে কণ্টকাকীর্ণ করে রেখেছে। ইতিহাসের ওপরে এই আরোপিত ভুল চর্চার ফলাফল হয়েছে মারাত্মক। ইতিহাসের ভুল আর উদ্দেশ্য প্রণোদিত বয়ানের ফলেই বাংলাদেশে বিভাজনের রাজনীতি চর্চার সুযোগ তৈরি হয়েছে।

এই ভুল ইতিহাস চর্চাকে অবাধে চলতে দিলে ইতিহাসের এই উদ্দেশ্য মূলক বয়ানই প্রজন্ম থেকে প্রজন্ম সত্য বলে ধরে নেবে। ইতিহাসের ওপরে জমে থাকা ধুলোকালিকে যতটুকু পরিচ্ছন্ন করা যায়, ততই আমাদের জাতির মঙ্গল।

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া এক্টিভিস্ট, সমাজচিন্তক ও লেখক পিনাকী ভট্টাচার্য ইতিহাসের ধুলোকালি মুছতে কলম হাতে তুলেছেন। সময়ের এই চাহিদা মিটিয়েছেন তাঁর নতুন গ্রন্থ ‘ইতিহাসের ধুলোকালি’-তে। মিথ্যার প্রলেপ দেওয়া ধুলো সরিয়েছেন অনুপম ভঙ্গিতে। প্রচলিত ভুল ইতিহাস থেকে ছেঁকে ছেঁকে পরিশুদ্ধ ইতিহাস বের করে এনেছেন।

এক নজরে বইটির সূচিপত্র-

* ভারত ও বাংলা ভাগের দায়
* ভারতের স্বাধীনতাসংগ্রামেমুসলমানদেরঅবদান
* ভারতবর্ষ ও মুসলমানসম্পর্কে প্রচারিতভুলধারণা
* মাদরাসা প্রসঙ্গ
* মুক্তিযুদ্ধ, ভারত ও পাকিস্তান
* ভারত সম্পর্কে ভুলধারণা
* হিন্দু ও মুসলমান প্রসঙ্গ
* বখতিয়ার ও নালন্দা
* রাশিয়া ও ইসলাম
* মৌলবাদ
* কমিউনিস্ট দলগুলোর সমস্যা
* ইসলামে বিজ্ঞান
* ভারত ও বাংলাদেশ ইস্যু
* মুক্তিযুদ্ধ
* আমেরিকা, পশ্চিম ও মুসলিম সম্প্রদায়
* ধর্ম ও সভ্যতা
* বাংলা ও মুসলমান
* ইসলামি রাজনীতি ও প্রথা : কিছু ভ্রান্তধারণা
* রবীন্দ্রনাথ প্রসঙ্গ
* বিবিধ ভুলধারণা

‘ইতিহাসের ধুলোকালি’ গ্রন্থ বুদ্ধিবৃত্তিক দায়বদ্ধতা থেকে উৎসারিত; যার ফলে আগামী প্রজন্ম নির্মোহ সত্যের মুখোমুখি দাঁড়ানোর উপাত্ত পাবেন বইটিতে।

পিনাকী ভট্টাচার্যের সাহিত্য মানেই সুখপাঠের অনুভূতি। বরাবরের মতো এই বইটির স্বাদ নেওয়ার পর পাঠক উপলব্ধি করবেন, লেখক অসাধারণ মূল্যবান কিছু বইটিতে পাঠকদের সামনে নিয়ে আসতে পেরেছেন। আশা করি বইটি থেকে পাঠক অনেক নতুন বিষয়ে জানতে পারবেন; যা এই জাতির আগামীর পথচলাকে হয়তো কিছুটা সহজ করবে।

বইটি অনলাইনে অর্ডার দিয়ে ঘরে বসেও সহজে সংগ্রহ করতে পারেন। সে জন্য রকমারি’র এই লিংকে ক্লিক করুন- https://www.rokomari.com/book/187976/itihaser-dhulo-kali

অথবা প্রকাশকের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন-

হেড অফিস: পরিচালক- গার্ডিয়ান পাবলিকেশন্স, ৩৪, নর্থব্রুক হল রোড, মাদ্রাসা মার্কেট (২য় তলা), বাংলাবাজার, ঢাকা। মোবাইল- 01710-197558, 01998-584958

চটগ্রাম অফিসঃ গার্ডিয়ান পাবলিকেশন্স, লায়লা মঞ্জিল ( তয় তলা ), সোনালী ব্যাংকের বিপরীত পার্শ্বে,
১৩, এনএ চৌধুরী রোড, আন্দরকিল্লা, চট্টগ্রাম। মোবাইল- 01941-410318 , 01954-197668

লেখকের সাড়াজাগানো আরেক বই: ‘মুক্তিযুদ্ধের বয়ানে ইসলাম’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.