Home আন্তর্জাতিক সহযোগিতা আরও জোরদারের প্রতিশ্রুতি নেপাল ও চীনের

সহযোগিতা আরও জোরদারের প্রতিশ্রুতি নেপাল ও চীনের

0

উম্মাহ অনলাইন: নেপাল ও চীন সোমবার দুই দেশের মধ্যে সহযোগিতা আরও এগিয়ে নেয়ার এবং দুই প্রতিবেশীর মধ্যে বন্ধুত্বের সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

সফররত চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি’র সাথে বৈঠকের সময় নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি বলেছেন, তার দেশ দ্বিপাক্ষিক সহযোগিতা গভীর করতে আগ্রহী এবং যৌথভাবে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীন প্রকল্পগুলো তৈরির জন্য চীনের সাথে সম্পর্ককে আরও এগিয়ে নিতে আগ্রহী।

চীন ২০১৩ সালে সিল্ক রোড ইকোনমিক বেল্ট ও টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ম্যারিটাইম সিল্ক রোড ইনিশিয়েটিভের প্রস্তাব করে। এশিয়া, ইউরোপ ও আফ্রিকার মধ্যে প্রাচীন সিল্ক বাণিজ্য রোডটি পুনরুজ্জীবিত করে বাণিজ্য, বিনিয়োগ ও অবকাঠামো নেটওয়ার্ক গড়ে তোলাই এই প্রকল্পের উদ্দেশ্য।

প্রধানমন্ত্রী এক চীন নীতির প্রতি নেপালের সমর্থন পুনর্ব্যক্ত করে বলেন, তার দেশে কোন চীন বিরোধী তৎপরতাকে প্রশ্রয় দেয়া হয় না। তিনি বলেন, চীনের উন্নয়ন বাধাগ্রস্ত করে এমন যে কোন প্রচেষ্টার বিরোধিতা করে নেপাল।

চীনের স্টেট কাউন্সিলর ওয়াং তার দিক থেকে বলেন, চীন-নেপাল সম্পর্ক বড় ও ছোট দেশের মধ্যে পারস্পরিক স্বার্থ ও সহযোগিতার সম্পর্কের একটা মডেল তৈরি করেছে, যেখানে দুই দেশের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

তিনি বলেন, নেপালের জাতীয় স্বাধীনতা, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষার ক্ষেত্রে চীন সবসময় সমর্থন দিয়ে যাবে এবং একইসাথে জাতীয় স্বার্থের সাথে মিল রেখে নেপালের নিজস্ব উন্নয়ন কর্মকাণ্ডের ক্ষেত্রেও চীন সহযোগিতা দিয়ে যাবে।

ওয়াং আরও বলেন, ট্রান্স-হিমালয়ান মাল্টি-ডায়মেনশনাল কানেকটিভিটি নেটওয়ার্ক নির্মাণ, এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীনে রেলওয়ে, সড়ক, বিমান যোগাযোগ স্থাপন ও সীমান্ত ক্রসিং, জ্বালানি ও সাংস্কৃতিক বিনিময়ের ব্যাপারে দুই দেশের নেতারা যে সব বিষয়ে একমত হয়েছে, সেগুলো বাস্তবায়নের জন্য দুই দেশেরই জোর প্রচেষ্টা চালানো উচিত।

তিনি বলেন, নেপালের আর্থ-সামাজিক উন্নয়নে সহায়তা দেয়ার জন্য চীন প্রস্তুত এবং নেপালে আরও বেশি চীনা এন্টারপ্রাইজকে বিনিয়োগ করার জন্য উদ্বুদ্ধও করবেন তারা। পাকিস্তান সফর শেষে রোববার নেপাল পৌঁছান ওয়াং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.