Home আন্তর্জাতিক পাকিস্তানি সেনাদের অবস্থানের প্রতি চীনা সামরিক বাহিনীর পূর্ণ সমর্থন

পাকিস্তানি সেনাদের অবস্থানের প্রতি চীনা সামরিক বাহিনীর পূর্ণ সমর্থন

0
চীনের একজন সামরিক কর্মকর্তার সঙ্গে জেনারেল বাজওয়া।

উম্মাহ অনলাইন: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর পরিস্থিতিতে পাকিস্তানের সামরিক বাহিনীর অবস্থানের প্রতি সমর্থন দিয়েছে চীনের সামরিক বাহিনী। বেজিং সফররত পাকিস্তানের সামরিক বাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে চীনের সামরিক বাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠকে আজ (মঙ্গলবার) তারা এ সমর্থন ঘোষণা করেন।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সেনাবাহিনীর অবস্থানকে চীনের সশস্ত্র বাহিনী ‘যৌক্তিক অবস্থান’ বলেও উল্লেখ করেছে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর জানিয়েছে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের চলমান পরিস্থিতি এবং এর পরিণতি সম্পর্কে চীনের সামরিক নেতাদের অবস্থানের প্রশংসা করেন জেনারেল বাজওয়া।

বৈঠকে পাক সেনাপ্রধান এবং চীনের সামরিক নেতারা একমত হন যে, অমীমাংসিত কাশ্মীর ইস্যুর জন্য ভারত এবং পাকিস্তানের ভেতরে উত্তেজনা রয়েছে যা এ অঞ্চলের নিরাপত্তা এবং স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলবে। বৈঠকে পাক সেনাপ্রধান বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব অনুসারে কাশ্মীর সংকটের সমাধান হতে হবে।

চীন সফরকালে চীনা জেনারেল বাজওয়া পিপলস লিবারেশন আর্মির কমান্ডার জেনারেল হান উইয়িগো এবং সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান জেনারেল শিউ কিলিয়াঙের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে চীন ও পাকিস্তানের সামরিক সম্পর্ক নিয়ে আলোচনা করা হয়।

সাম্প্রতিক বছরগুলোতে চীন এবং পাকিস্তানের মধ্যে সামরিক সহযোগিতা অত্যন্ত জোরদার হয়েছে এবং পাকিস্তানের প্রধান অস্ত্র সরবরাহকারী দেশে পরিণত হয়েছে চীন। এর প্রমাণ হিসেবে চীনা সহযোগিতায় পাকিস্তানে নির্মিত জেএফ-১৭ জঙ্গিবিমানের কথা উল্লেখ করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.