Home অন্যান্য খবর আইন থাকলেও মানেন না, বাড়ি মালিকরা খেয়াল খুশিমতো প্রতি বছর ভাড়া...

আইন থাকলেও মানেন না, বাড়ি মালিকরা খেয়াল খুশিমতো প্রতি বছর ভাড়া বাড়ান

0
প্রচলিত আইন থাকলেও বাড়ি মালিকরা তা মানেন না। তারা তাদের খেয়াল খুশিমতো প্রতি বছর ভাড়া বাড়ান।

আইন না মেনে ঢাকার বাড়ি মালিকরা প্রতি বছর বাড়িভাড়া বৃদ্ধি করায় ভাড়াটিয়াদের নাভিশ্বাস উঠেছে। এমন অভিযোগ করে সংবাদ সম্মেলন করেছে ভাড়াটিয়া পরিষদ নামের একটি সংগঠন। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর তোপখানা রোডের নির্মল সেন হলে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি বাহরানে সুলতান বাহার বলেন, প্রচলিত আইন থাকলেও বাড়ি মালিকরা তা মানেন না। তারা তাদের খেয়াল খুশিমতো প্রতি বছর ভাড়া বাড়ান। যে কারণে ভাড়াটিয়াদের উপার্জনের বড় অংশ বাড়ি ভাড়াতেই খরচ হয়ে যাচ্ছে। বাড়ি মালিকদের আচরণেও ভাড়াটিয়ারা নাজেহাল হন। এতে ভাড়াটিয়ারা মানবেতর জীবনযাপন অতিবাহিত করতে বাধ্য হচ্ছেন। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সঙ্গে বাড়ির মালিকরা বাড়িভাড়া বাড়িয়ে থাকেন। অথচ এর সঙ্গে বাড়িভাড়া বাড়ানোর কোনো যৌক্তিক সম্পর্ক নেই।

সংবাদ সম্মেলনে সাত দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে-সরকার বা সিটি কর্পোরেশন নির্ধারিত ভাড়া বাসার প্রতিটি গেটে ঝুলিয়ে রাখতে হবে। সিটি কর্পোরেশন প্রকৃত ভাড়া জেনে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ ও আদায় করবে। বাড়িভাড়ার অবশ্যই চুক্তি থাকতে হবে। গ্যাস, পানি কিংবা বিদ্যুৎ সংযোগে কোনো অনিয়ম করা যাবে না। ব্যাচেলরদের জন্য ৩০ শতাংশ বাসা সংরক্ষণ করতে হবে এবং ভাড়াটিয়ার স্বার্থ সংরক্ষণে জনপ্রতিনিধিদের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক খাতুনে জান্নাত ফাতেমা খানম, সদস্য মোহম্মাদ মোস্তফা, শামিম আহমেদ, আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.