Home শীর্ষ সংবাদ মিয়ানমারকে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিল বাংলাদেশ

মিয়ানমারকে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিল বাংলাদেশ

কক্সবাজারে রোহিঙ্গাদের সাম্প্রতিক সমাবেশ।

ডেস্ক রিপোর্ট: কক্সবাজারের ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবসনের জন্য মিয়ানমারের নিকট  আরো ৫০ হাজার ৫০৬ জন রোহিঙ্গার তালিকা হস্তান্তর করেছে বাংলাদেশ। গতকাল (মঙ্গলবার) মিয়ানমার কর্তৃপক্ষের কাছে তালিকাটি হস্তান্তর করা হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

এর আগে চলতি বছরের জুনে মিয়ানমারকে ২৫ হাজার রোহিঙ্গার একটি তালিকা হস্তান্তর করে বাংলাদেশ। তালিকায় ৬ হাজার পরিবারের ২৫ হাজার রোহিঙ্গার নাম ছিল।

এর আগে গতবছর মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সই করা হলেও সে অনুযায়ী রোহিঙ্গা প্রত্যাবসনের কোন অগ্রগতি হয়নি। দু’বার ঘটাকরে প্রত্যাবসনের উদ্যোগ নেয়া হলেও তা বানচাল হয়ে যায়।

নিজ দেশে ফেরত যাবার ব্যাপারে কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের অভিমত মিয়ানমারে তাদের জন্য নিরাপদ বসবাসের পরিস্থিতি ও নাগরিকত্বের অধিকার  নিশ্চিত করা হলে তারা আজকেই যেতে রাজী অছেন।

বাংলাদেশ সরকার এ নিয়ে মিয়ানমারকে দুষে আসছে এবং এ সংকট কাটাতে আন্তর্জাতিক মহলের সমর্থন আদায় করে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির প্রচেষ্টা  অব্যাহত রেখেছে। কিন্তু এখনে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায় নি। 

এ প্রসঙ্গে কক্সবাজারে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক হাইকমিশনের প্রধান কর্মকর্তা ম্যারিন ডিন কাইদুমচাই গণমাধ্যমকে বলেছেন, তারাও রোহিঙ্গা প্রত্যাবসনের জন্য আন্তরিক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এদিকে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার বিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইনের সঙ্গে বৈঠক করেছেন। রোহিঙ্গা প্রত্যাবসন নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত ওই বৈঠকে মিয়ানমারের কাছে চতুর্থ দফায় ৫০ হাজার ৫০৬ রোহিঙ্গার তালিকা হস্তান্তর করা হয়। মিয়ানমার এই তালিকা যাচাই-বাছাই করবে বলে আশ্বাস দিয়েছে।

এর আগে প্রথম দফায় মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য বাংলাদেশ ৮ হাজার রোহিঙ্গার একটি তালিকা সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে তুলে দেয়। দ্বিতীয় দফায় বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে নিবন্ধিত ৮ হাজার ৩২ জনের তালিকা মিয়ানমারকে দেয়া হয়। দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল কিউ সোয়ের কাছে এ তালিকা হস্তান্তর করেছেন কয়েকমাস আগেই। কিন্তু এখনো তেমন একটা সাড়া মিলছে না।