Home অন্যান্য খবর বুধবার নূরুল কোরআন ফাউন্ডেশন প্রতিযোগিতার প্রাক্ চূড়ান্ত বাছাই পর্ব

বুধবার নূরুল কোরআন ফাউন্ডেশন প্রতিযোগিতার প্রাক্ চূড়ান্ত বাছাই পর্ব

0

উম্মাহ প্রতিবেদক: নূরুল কোরআন ফাউন্ডেশন বাংলাদেশ’র ‘হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০১৯’-এর প্রাক চূড়ান্ত পর্ব আগামীকাল (৩০ অক্টোবর) বুধবার রাজধানী ঢাকার কুড়িল মেম্বারবাড়ি জামে মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। এতে চূড়ান্ত পর্বে অংশগ্রহণের জন্য হেফজ বিভাগ থেকে ১০ এবং ক্বিরাত বিভাগ থেকে ১০ জন মনোনীত করা হবে।

বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জামিয়া মাদানিয়া বারিধারার সিনিয়র শিক্ষক ও নূরুল কোরাআন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুফতি আমজাদ হোসাইন হেলালী। প্রখ্যাত হাফেজ, ক্বারি মাওলানা জহিরুল ইসলাম ও উলামায়ে কেরামের সমন্বয়ে বিচারক প্যানেল প্রতিযোগিদেরকে বাছাই করবেন।

নূরুল কোরআন ফাউন্ডেশনের মহাসচিব, রাজধানীর বারিধারা জামে মসজিদ ও ইসলামিক সেন্টারের ইমাম ও খতীব মাওলানা মাসউদ আহমদ উম্মাহ ২৪ ডটকম’কে বলেন, ফাউন্ডেশনের উদ্যোগে চলতি বছরই প্রথম এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এবারের প্রতিযোগিতায় ঢাকা মহানগরীর মাদ্রাসাসমূহের হিফজ ও ক্বিরাত বিভাগের ছাত্ররা অংশগ্রহণের সুযোগ পেয়েছে। গত ২৬ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সবুজবাগ, গুলশান, খিলক্ষেত, দক্ষিণখান, মিরপুর, উত্তরা পূর্ব, বসুন্ধরা, রামপুরা ও উত্তরা পশ্চিম; এই ৯টি আঞ্চলিক কেন্দ্রে প্রাথমিক বাছাই পর্ব প্রতিযোগিতা শেষ হয়েছে। প্রাথমিক বাছাই পর্বে ৯টি কেন্দ্র থেকে উভয় বিভাগে ৪৫ জন করে উত্তীর্ণ হওয়া মোট ৯০ জন প্রতিযোগী কাল বুধবারের প্রাক্ চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

মাওলানা মাসউদ আহমদ আরো জানান, বুধবারের প্রাক চূড়ান্ত বাছাই পর্বে দুই বিভাগ থেকে মনোনীত ২০ জন আগামী ১৬ নভেম্বর শনিবার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। চূড়ান্ত প্রতিযোগিতায় দুই বিভাগে উত্তীর্ণ ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারী ৬ জনকে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে আকর্ষনীয় পুরষ্কার ও সনদপত্র প্রদান করা হবে।

ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, চূড়ান্ত প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারী হাফেজ ও ক্বারীকে নগদ ৫০ হাজার টাকা হারে মোট ১ লাখ টাকা দেওয়া হবে। দ্বিতীয় স্থান অর্জনকারী দুই জনকে ৩০ হাজার হারে মোট ৬০ হাজার টাকা দেওয়া হবে এবং ৩য় স্থান অর্জনকারী দুই জনের প্রত্যেককে ২০ হাজার হারে মোট ৪০ হাজার টাকা দেওয়া হবে। চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অবশিষ্ট ১৪ জনকে আকর্ষনীয় শান্ত্বনা পুরষ্কার দেওয়া হবে।

বিশুদ্ধ তিলাওয়াতের মাধ্যমে যোগ্যতাসম্পন্ন হাফেজ ও ক্বারী গড়তে বিভিন্ন মাদ্রাসার ক্বিরাত ও হিফজ বিভাগে পড়ুয়া ছাত্রদেরকে উৎসাহ প্রদানের লক্ষ্যে প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করা হবে বলেও ফাউন্ডেশন সূত্রে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.