Home জাতীয় ইফা ডিজি’র ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ব্যাংক

ইফা ডিজি’র ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ব্যাংক

0

ফয়েজুল্লাহ ভূঁইয়া: ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজালের সব ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ব্যাংক (বিবি)। এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংক চিঠি দেয়ার পর অন্য ব্যাংকগুলো তাদের সব শাখায় তথ্য চেয়ে চিঠি পাঠায়। চিঠিতে ইফা ডিজির জাতীয় পরিচয়পত্রের নম্বর, পাসপোর্ট নম্বরসহ প্রয়োজনীয় তথ্য উল্লেখ করে ব্যাংক হিসাবের আদ্যোপান্ত জানাতে বলা হয়েছে। তবে এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক এবং অন্য ব্যাংকের কোনো কর্মকর্তাই কথা বলতে রাজি হননি।

সম্প্রতি একটি বাণিজ্যিক ব্যাংকের প্রধান শাখা থেকে ইংরেজিতে লেখা তথ্য চেয়ে পাঠানোর একটি চিঠিতে সামীম মো: আফজাল পিতা-মৃত আব্দুর রশিদ, মাতা-মৃত আমেনা খাতুন, জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্মতারিখ, পাসপোর্ট নম্বর উল্লেখ করে তার নামে ব্যাংক হিসাব আছে কি না, থাকলে একাউন্ট খোলার তারিখ থেকে বিস্তারিত জানাতে ব্যাংকটির সব শাখা ও বিভাগকে বলা হয়েছে। কোনো একাউন্ট না থাকলে তা-ও জানাতে বলা হয়েছে। চিঠিতে বিষয়টিকে অতীব জরুরি এবং গোপনীয় হিসেবে উল্লেখ করা হয়েছে।

চলমান ক্যাসিনো ও দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে গোয়েন্দা সংস্থা, দুদক, জাতীয় রাজস্ব বোর্ডের চাহিদার ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে অনেকের ব্যাংক হিসাব স্থগিত করেছে এবং অনেকের হিসাবের বিস্তারিত তলব করেছে। তারই অংশ হিসেবে ইফা ডিজির ব্যাংক হিসাবও তলব করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান। সংশ্লিষ্ট সূত্রমতে, গোয়েন্দা সংস্থাগুলোর প্রাথমিক তদন্তে ইফা ডিজির বিরুদ্ধে স্বনামে-বেনামে অঢেল সম্পদ অর্জনের সুনির্দিষ্ট কিছু অভিযোগ পাওয়ার পরই বাংলাদেশ ব্যাংক থেকে তার ব্যাংক হিসাব তলব করা হয়।

বায়তুল মোকাররম মসজিদের একটি পিলার গায়েব হয়ে যাওয়ার ঘটনা ধামাচাপা দেয়াকে কেন্দ্র করে গত জুন মাসে ধর্ম মন্ত্রণালয়ের সাথে ইফা ডিজি দ্বন্দ্বে জড়ান। তখন ধর্ম মন্ত্রণালয়ের শোকজ নোটিশে তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এবং দুনীতি দমন কমিশনের অভিযোগ থাকার বিষয় উল্লেখ করা হয়। ইফা ডিজির বিরুদ্ধে অনিয়মের অভিযোগের ব্যাপারে সংবাদমাধ্যমে বিভিন্ন সময় খবর প্রকাশ হয়।

ধর্ম মন্ত্রণালয়ের শোকজের পর তার পদত্যাগেরও গুঞ্জন ওঠে। পরে ইফা বোর্ড ডিজির ক্ষমতা খর্ব করে তাকে মেয়াদ পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, সাবেক বিচারবিভাগীয় কর্মকর্তা সামীম মো: আফজাল বিগত ১১ বছর ধরে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক হিসেবে কর্মরত। চাকরির বয়স শেষে দুই দফায় তিনি চুক্তিভিত্তিক নিয়োগ পান। আগামী ৩১ ডিসেম্বর তার মেয়াদ শেষ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.