Home আন্তর্জাতিক সম্মান, মর্যাদা, নিরাপত্তা দিয়ে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে: গুতেরেস

সম্মান, মর্যাদা, নিরাপত্তা দিয়ে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে: গুতেরেস

0
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

উম্মাহ অনলাইন: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস মানবীয় মর্যাদা সমুন্নত রেখে রোহিঙ্গা শরণার্থীদেরকে তাদের নিজ দেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন। তিনি আরো বলেছেন, এই জনগোষ্ঠী আর্থ-সামাজিক অবস্থারও উন্নয়ন ঘটাতে হবে।

গুতেরেস শনিবার নিউ ইয়র্কে এক বক্তৃতায় আরো বলেন, রোহিঙ্গা মুসলমানরা বর্তমানে বিশ্বের সবচেয়ে নাজুক জনগোষ্ঠীতে পরিণত হয়েছে। তিনি সম্মান, মর্যাদা ও নিরাপত্তা বজায় রেখে রোহিঙ্গাদেরকে তাদের নিজ বাসভূমিতে ফিরে যাওয়ার সুযোগ করে দেয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

জাতিসংঘ মহাসচিব এমন সময় এ আহ্বান জানালেন যখন রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার ব্যাপারে মিয়ানমারের মিথ্যাচারের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন একজন রোহিঙ্গা শরণার্থীরও স্বদেশ প্রত্যাবর্তনের প্রমাণ দেখানোর জন্য মিয়ানমার সরকারকে চ্যালেঞ্জ জানিয়েছেন।

তিনি শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কোলকাতায় বলেন, ‘‘ঢাকায় মায়ানমার দূতাবাস থেকে বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে, প্রায় ৪০০ রোহিঙ্গা শরণার্থী স্বেচ্ছায় রাখাইন প্রদেশে ফিরে গিয়েছেন। কিন্তু তার প্রমাণ কোথায়? বিদেশি সাংবাদিকদের নিয়ে গিয়ে দেখাতে পারবে তারা? কিংবা জাতিসংঘের প্রতিনিধিকে? মিথ্যাচার ছেড়ে মিয়ানমার সরকারের উচিত রোহিঙ্গা শরণার্থীদের ঘরে ফেরানোর বিষয়টিকে গুরুত্ব দেয়া।’’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.