Home শীর্ষ সংবাদ ‘মসজিদের জমি দিতে হবে মন্দিরের জন্য, শহরের অন্যত্র মসজিদের জন্য দিতে হবে...

‘মসজিদের জমি দিতে হবে মন্দিরের জন্য, শহরের অন্যত্র মসজিদের জন্য দিতে হবে ৫ একর জমি’

0

উম্মাহ অনলাইন: অযোধ্যা মামলার রায়ে ভারতীয় সুপ্রিম কোর্ট জানাল, বাবরি মসজিদের জমি মন্দির নির্মাণের জন্য তুলে দিতে হবে সরকারি ট্রাস্টের হাতে, এবং শহরের অন্যত্র “উপযুক্ত” ৫ একর জমি দিতে হবে মুসলিমদের। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

এই রায়দানের মধ্যে দিয়েই শেষ হল দীর্ঘদিনের ধর্মীয় এবং রাজনৈতিক অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যুটি। সর্বসম্মত রায়দান করল সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক সাংবিধানিক বেঞ্চ। দেশজুড়ে নিরাপত্তার কড়াকড়ি করা হয়েছে এবং শান্তিরক্ষার আবেদন জানানো হয়েছে।

অযোধ্যার জমির অংশ নিয়ে দীর্ঘদিনের আইনি লড়াই, যেখানে ১৬ শতকের বাবরি মসজিদ (Babri mosque) ছিল, যেটি উগ্রবাদি হিন্দু সংগঠনের কর্মীরা ভেঙে দেয়। তারা দাবি করে, সেই জায়গাটি ভগবান রামচন্দ্রের জন্মভূমি ছিল।

৪০ কার্যদিবস শুনানি শেষে প্রধানবিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। বেঞ্চের অন্যান্য সদস্যরা হলেন, বিচারপতি এসএ বোবদে, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস আব্দুল নাজির।

গতকাল শুক্রবার উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলা  পরিস্থিতি নিয়ে সেরাজ্যের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে কথা বলেন প্রধানবিচারপতি রঞ্জন গগৈ। উত্তরপ্রদেশে মোতায়েন করা হয়েছে অন্তত ১২,০০০ নিরাপত্তাকর্মী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.