Home আন্তর্জাতিক রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা নিয়ে তুরস্ককে আবারও যুক্তরাষ্ট্রের হুমকি

রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা নিয়ে তুরস্ককে আবারও যুক্তরাষ্ট্রের হুমকি

1

উম্মাহ অনলাইন: তুরস্ক রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার চুক্তি থেকে বেরিয়ে না এলে মার্কিন কংগ্রেস আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে হুমকি দিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন। তিনি বলেন, ওই চুক্তি থেকে সরে না দাঁড়ালে ‘কাতসা’ আইন অনুযায়ী নিষেধাজ্ঞার মুখোমুখি হবে তুরস্ক।

ও’ব্রায়েন বলেন, ওয়াশিংটন বহুবার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, ন্যাটো জোটে এস-৪০০’সহ রুশ সমরাস্ত্রের কোনো স্থান নেই এবং এ জোটের সদস্যদেশ হিসেবে তুরস্ক রাশিয়ার অস্ত্র কিনতে পারে না।

সাম্প্রতিক সময়ে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনাসহ আরো কিছু বিষয়ে ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে টানাপড়েন চলছে। মার্কিন সরকার দাবি করছে, তুরস্কে এস-৪০০ মোতায়েন করা হলে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমানের নিরাপত্তা বিপন্ন হবে।

তুরস্ক ২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার চুক্তি করে এবং এরইমধ্যে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দু’টি চালান আঙ্কারাকে হস্তান্তর করেছে মস্কো। কিন্তু এরপরও ওয়াশিংটন এই চুক্তি বাতিল করার জন্য আঙ্কারাকে চেপে ধরেছে। এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা একসঙ্গে ৭২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম এবং এটির মাধ্যমে আকাশের পাঁচ থেকে ৬০ কিলোমিটার দূরত্বের যেকোনো ট্যাকটিক্যাল ও ব্যালিস্টিক লক্ষ্যবস্তুকে ধ্বংস করা সম্ভব।#

1 COMMENT

  1. ভোলার লোমহর্ষক ঘটনাকে কেন্দ্র করে হেফাজতে ইসলাম যে ১৫ দিনের আলটিমেটাম দিলো সরকারকে তার কি হলো।কোন কাথা বার্তা নেই চুপচাপ কেন??????

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.