Home অন্যান্য খবর বাগদাদি যুক্তরাষ্ট্রেরই তৈরি: রুশ পররাষ্ট্রমন্ত্রী

বাগদাদি যুক্তরাষ্ট্রেরই তৈরি: রুশ পররাষ্ট্রমন্ত্রী

1

উম্মাহ অনলাইন: আইএসের প্রধান আবু বকর আল বাগদাদি যুক্তরাষ্ট্রের তৈরি বলে মন্তব্য করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরোভ বলেন, যুক্তরাষ্ট্রের ইরাক আগ্রাসনের পরই আইএসের উত্থান। অনেক সন্ত্রাসীকে মুক্তি দিয়েছে ওয়াশিংটন। ফলে এমনটা হতেই পারে যে তাদের তৈরি করা কোনও সন্ত্রাসীকেই সরিয়ে দিয়েছে তারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন সিরিয়ার ইদলিবের তুরস্ক নিয়ন্ত্রিত এলাকায় যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের এক অভিযানে আইএস নেতা আবু বকর আল বাগদাদির মৃত্যু হয়েছে।

বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের ধারাবাহিকতায় হোয়াইট হাউজের পক্ষ থেকেও রবিবার দাবি করা হয়, শনিবার মার্কিন অভিযান চলাকালে আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছেন বাগদাদি। তবে স্বাধীন কোনও স‚ত্র থেকে এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

রাশিয়া এরইমধ্যে ট্রাম্প প্রশাসনের দাবি নিয়ে সংশয় প্রকাশ করেছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাগদাদির মৃত্যুর ব্যাপারে আরও তথ্য চান তারা। তিনি বলেন, আমাদের সেনাবাহিনী অনেক বিষয় নিয়ে তদন্ত করছে এবং যুক্তরাষ্ট্রের দাবির সত্যতা আমরা এখনও নিশ্চিত করতে পারছি না।

ল্যাভরোভ বলেন, ইরাক আগ্রাসনের পর যুক্তরাষ্ট্র যখন সন্ত্রাসীদের মুক্তি দেয় তখনই কিন্ত আইএসে উত্থান হয়। ফলে নিজেদের তৈরি করা সন্ত্রাসীকেই হত্যা করেছে যুক্তরাষ্ট্র। অপরদিকে, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সিরিয়ার তেলের মায়া ছাড়তে না পারার অভিযোগ তুলেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সিরিয়ায় আইএস বিরোধী যুদ্ধে মার্কিন উদাসীনতার সমালোচনা করে বলেছেন, ওয়াশিংটন শুধু দেশটির তেল ক্ষেত্রগুলোর দিকেই যাবতীয় দৃষ্টি কেন্দ্রীভ‚ত করেছে।

‘রাশা২৪’ নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্র চৌর্যবৃত্তির মাধ্যমে সিরিয়ার তেল বাইরে পাচার করে দিচ্ছে। তেল চোরাচালানের অর্থ দিয়ে তারা দেশটিতে নিজেদের সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে লালনপালন করছে। তারা এখন নিজেদের নিয়ন্ত্রিত তেল ক্ষেত্রগুলোতে সিরিয়ার সরকারকেও প্রবেশ করতে দিচ্ছে না।

এর আগে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শনিবার বলেছিলেন, মার্কিন সরকার সিরিয়ার উত্তরাঞ্চলে নিজের নিয়ন্ত্রিত এলাকার তেল চুরি করে মাসে তিন কোটি ডলার অর্থ আয় করছে। সূত্র- পার্সটুডে, রয়টার্স।

1 COMMENT

  1. দুই কুকুর যখন কোন একটা খাবার নিয়ে কাড়াকাড়ি করে তখন প্রত্যেকেই একে অন্যের প্রতি ঘেউ ঘেউ করবে এটি স্বাভাবিক৷
    মস্তিস্ক বিকৃতদের একথা বুঝে আসেনা যে, “নিজেদের স্বার্থে যাদের তৈরি করা হয় শুরু থেকেই কিভাবে তাদের হত্যা করে, শত কোটি ডলার তাদের মাথার মূল্য নির্ধারণ করে৷ আবার প্রতিপক্ষ ফাঁসও করেনা যে আমরা ওদের তৈরি৷”
    এটা মূলত মুসলিম উম্মাহকে বিভক্ত করার জন্য কুফ্ফারদের পলিসি৷
    তারা কেউ সরাসরি নিজেদের শত্রু বলে মুসলিমদের বিরুদ্ধে করবে৷ আবার তাদেরই একটি অংশ বলবে “ওরা (মুসলিম মুজাহিদ) এদের (যুদ্ধে লিপ্ত কুফ্ফার) তৈরী৷”
    এটা তারা এজন্য করে যাতে বিকৃত মস্তিষ্কের মুসলিমরা তাদের ষড়যন্ত্র না বুঝে নিজেদের মধ্যে বিভক্ত হয়ে পড়ে৷ কারণ রাসূল সা. বলছেন الكفار ملة واحدة
    তারা চাইবে যে কোন্য মূল্যে মু’মিনদের মধ্যে যাতে পর্থক্য সৃষ্টি করা যায়৷ আর আমাদের দূর্বলতায় তারা অনেকটা সফল হয়েছে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.