Home শীর্ষ সংবাদ বায়ুদুষণে দিল্লি-লাহোরকে পেছনে ফেলে শীর্ষে ঢাকা

বায়ুদুষণে দিল্লি-লাহোরকে পেছনে ফেলে শীর্ষে ঢাকা

0
বাতাসের মান সূচকে সবার নিচে ঢাকার অবস্থান।

ডেস্ক রিপোর্ট: বাতাসের মান সূচকে রাজধানীর ঢাকার অবস্থান সবচেয়ে নিচে নেমে এসেছে। আজ (সোমবার) সকাল ৮টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বায়ুদূষণে ঢাকার স্কোর ছিল ২৪২। যার অর্থ, ঢাকায় বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’।

এই তালিকায় ঢাকার পরেই রয়েছে যথাক্রমে ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর ও মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোর শহর। একিউআই সূচকে দিল্লির স্কোর ২১১ এবং লাহোর ও উলানবাটোরের স্কোর ১৯৮।

ঢাকার দূষণ কতটা বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে, সেটি তুলে ধরেছে বৈশ্বিকভাবে বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়াল। যুক্তরাষ্ট্রভিত্তিক এ প্রতিষ্ঠানের পর্যবেক্ষণ অনুযায়ী, গতকাল সকাল সাতটা থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত বেশির ভাগ সময় ঢাকাই ছিল বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর। এরপর কয়েক ঘণ্টার জন্য মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোর ও ভারতের কোলকাতা শহর দূষণের দিক থেকে ঢাকাকে ছাড়িয়ে যায়। তবে রাত সাড়ে আটটার পর ঢাকা আবার শীর্ষে চলে আসে।

যখন কোনো শহরে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকে, তখন ওই এলাকার বাসিন্দাদের স্বাস্থ্যঝুঁকি লক্ষ করা যায়। এ সময় বাইরে বের হওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত বলেও জানানো হয়।

যখন কোনো এলাকায় একিউআই স্কোর ৫০-এর নিচে থাকে, তখন ওই এলাকায় বায়ুর মানকে ভালো বলে মনে করা হয়। এ ছাড়া একিউআই স্কোর ৫১ থেকে ১০০-এর মধ্যে থাকলে বায়ুর মানকে মাঝারি হিসেবে ধরে নেওয়া হয়। আর যখন এই স্কোর ১০১ থেকে ১৫০-এর মধ্যে থাকে, তখন তা সংবেদনশীল মানুষের জন্য অস্বাস্থ্যকর বলে ধরে নেওয়া হয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রতিদিন বায়ুর মান নিয়ে প্রতিবেদন দেয়, যার মাধ্যমে কোন শহরে বায়ুর মান কেমন এবং এর ফলে স্বাস্থ্যের ক্ষেত্রে কেমন প্রভাব পড়তে পারে, সে সম্পর্কে ধারণা পাওয়া যায়।

প্রসঙ্গত, জনবহুল ঢাকা বায়ুদূষণে বেশ আগে থেকেই ঝুঁকির মধ্যে রয়েছে। আর কয়েক দিন থেকে বায়ুদূষণে শীর্ষে দেখা যাচ্ছে রাজধানীর অবস্থান। তবে একিউআই অনুযায়ী, শীত ও গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।

এদিকে, চলতি মাসেই একিউআই স্কোরে ভয়াবহ পরিস্থিতির মধ্যে ছিল ভারতের রাজধানী দিল্লি। এর ফলে স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে স্থানীয় প্রশাসন। এছাড়া সবাইকে বাইরে বের হওয়ার ক্ষেত্রে সতর্ক করে দেওয়া হয়। তবে ওই ভয়াবহ পরিস্থিতি থেকে এখন ভারতের স্কোর অনেকটাই নেমে গেছে। গতকাল (রোববার) রাত পৌনে নয়টায় বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের মধ্যে দিল্লির অবস্থান ছিল চতুর্থ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.