Home জাতীয় পেঁয়াজ’সহ দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধির জন্য সরকারের ব্যর্থতা দায়ী: আল্লামা কাসেমী

পেঁয়াজ’সহ দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধির জন্য সরকারের ব্যর্থতা দায়ী: আল্লামা কাসেমী

উম্মাহ রিপোর্ট: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন, পেঁয়াজ, ডাল, চাল, ঔষধ’সহ দ্রব্য মূল্যের অস্বাভাবিক বৃদ্ধির জন্য অসৎ ব্যবসায়ী সিন্ডিকেটের সাথে সরকারের প্রভাবশালীদের যোগসাজস এবং বাজার ব্যবস্থাপনায় সরকারের ব্যর্থতা দায়ী।

তিনি আরো বলেছেন, গত দেড় মাসেরও বেশি সময় ধরে পেঁয়াজের মূল্যে চরম নৈরাজ্য চলছে। ৩০-৩৫ টাকা দরে খুচরা বিক্রয় হওয়া পেঁয়াজ এখন সাধারণ ক্রেতার নাগালের বাইরে। এর সাথে যুক্ত হয়েছে চাল, ডাল, তেল ও তরিতরকারির ক্রমবর্ধমান উচ্চমূল্য। নতুন করে ঔষধের বাজারেও নৈরাজ্যের খবর বেরিয়েছে। সাধারণ ঔষধের মূল্য বৃদ্ধির পাশাপাশি জীবন রক্ষাকারি ঔষধের মূল্য দ্বিগুণ, তিনগুণ পর্যন্ত বেড়ে গেছে। এতে দেশের সাধারণ মানুষ ক্রয় ক্ষমতা হারিয়ে এক কঠিন পরিস্থির মুখোমুখি হয়েছে।

জমিয়ত মহাসচিব বলেন, দুর্নীতি এখন টেন্ডারবাজি, উন্নয়ন কর্মকাণ্ডে হরিলুট ও ঘুষের মধ্যে সীমাবদ্ধ নেই। জনসম্পৃক্ততাহীন সরকারের নৈতিক দুর্বলতার সুযোগে দ্রব্যমূল্যের কারসাজিমূলক বৃদ্ধি ঘটিয়ে সাধারণ মানুষের জীবন যাপন চরম আজ বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি। এতে করে দেশের আর্থসামাজিক পরিস্থিতি সম্পূর্ণ ভেঙ্গে পড়েছে।

তিনি বলেন, সকল ক্ষেত্রে ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়ে সরকারের কর্তব্য এখনই পদত্যাগ করা। অন্যথায় দেশ রক্ষা ও জনঅধিকার প্রতিষ্ঠায় সকলকে সচেতন হয়ে ঐক্যবদ্ধভাবে দুর্নীতিগ্রস্ত ও ব্যর্থ এই সরকারের পতনে রাজপাথে নেমে আসতে হবে।

গতকাল (২৬ নভেম্বর) মঙ্গলবার সকালে পল্টনস্থ জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কার্যালয়ে দলটির কার্যনির্বাহী কমিটির এক বৈঠকে আল্লামা নূর হোসাইন কাসেমী এসব কথা বলেন।

বৈঠকে দলের সাংগঠনিক কর্মকা- ও ভাবিষ্যত কর্মপরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা-পর্যালোচনা শেষে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। জনসেবা ও জনস্বার্থবিষয়ক কাজে আরো বেশি নিবেদিত হয়ে কাজ করার জন্য দলীয় নেতৃবৃন্দের প্রতি গুরুত্বারোপ করা হয়।

দলের সহসভাপতি মাওলানা জহিরুল হক ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা জুনায়েদ আল-হাবীব, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা ইখলাসুর রহমান, যুগ্মমহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা বাহউদ্দীন জাকারিয়া, তাফাজ্জুল হক আজিজ, সাংগঠনিক সম্পাদক হাফেজ মাওলানা নাজমুল হাসান, সহকারী মহাসচিব মাওলানা জামিল আহমদ আনসারী, মাওলানা খলীলুর রহমান, মাওলানা সানাউল্লাহ মাহমূদী, অর্থসম্পাদক মুফতি জাকির হোসাইন কাসেমী, সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা মতিউর রহমান গাজীপুরী, মাওলানা মতিউর রহমান কাসেমী, সাহিত্য সম্পাদক মাওলানা ফয়জুল হাসান খাদিমানী, প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন, মুফতি আনোয়ার মাহমুদ, মাওলানা শাহজালাল, মাওলানা আব্দুল গাফফার ছয়গরী, মুফতি নাছির উদ্দীন খান, মাওলানা লোকমান মাজহারী, মাওলানা বশীরুল হাসান খাদিমানী, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা আনোয়ারুল ইসলাম, মাওলানা তৈয়বুর রহমান চৌধুরী, মাওলানা শফিকুল ইসলাম, মাওলানা তাহের কাসেমী, মাওলানা ছগির আহমদ, মাওলানা ইলিয়াস ওসমানী, মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা সিদ্দিকুল ইসলাম তোফায়েল, মাওলানা নূরুল আবছার মাসূম, মাওলানা নজরুল ইসলাম, মাওলানা নূর মোহাম্মদ প্রমুখ।