Home অন্যান্য খবর ভারতে ডাইনি অপবাদে মানুষ খুনের ঘটনা আশংকাজনক হারে বেড়েছে

ভারতে ডাইনি অপবাদে মানুষ খুনের ঘটনা আশংকাজনক হারে বেড়েছে

0

উম্মাহ অনলাইন: ভারতের মধ্য, পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলে ডাইনি অপবাদে নারী-পুরুষদের পিটিয়ে বা কুপিয়ে হত্যার ঘটনা আশংকাজনক হারে বৃদ্ধি পেয়েছে। কুসংস্কার সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে। ভারতের সংসদবিষয়ক মন্ত্রী চন্দ্র মোহন পাটোয়ারি জানিয়েছেন, শুধুমাত্র আসামে ২০১১ সাল থেকে এখন পর্যন্ত ১০৭ জনকে ডোইনি সন্দেহে খুন করা হয়েছে। ২০১৬ সালের মে মাস পর্যন্ত ৮৪ জনের মৃত্যু হয়েছে। তারপর থেকে ২০১৯ সালের অক্টোবর মাস পর্যন্ত আরও ২৩ জনকে হত্যা করা হয়েছে এ একই কারণে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যমে সূত্রে জানা যায়, আসামের কোকরাঝাড়, চিরাং এবং উডালগৌরি জেলায় ডাইনি সন্দেহে হত্যার ঘটনা সবচেয়ে বেশি। কোকরাঝাড়ে এখন পর্যন্ত এই কারণে ২২ জনকে হত্যা করা হয়েছে।

অন্যদিকে চিরাং জেলায় খুন করা হয়েছে ১৯ জনকে। আর উডালগৌরি জেলায় ১১ জনকে ডাইনি সন্দেহে খুন করা হয়েছে। এছাড়া ৯ জনের মৃত্যু হয়েছে বিশ্বনাথে।

গোয়াল পাড়ায় সাতজন, নগাঁওয়ে ছয়জন এবং তিনসুকিয়ায় ছয়জনকে খুন করা হয়েছ। কার্বি আংলং এবং মাজুলিতে খুন করা হয়েছে চারজনকে।

শুধু নারীরাই নয়, পুরুষরাও এই কুসংস্কারের বলি হয়েছেন আসামে। ২০১৬ সালের মে মাসের পর থেকে যে ২৩ জনকে ডাইনি সন্দেহে খুন করা হয়েছে তার মধ্যে ১২ জন পুরুষ এবং ১১ জন নারী। এই কুসংস্কার নিয়ন্ত্রণে আইনও তৈরি হয়েছে। কিন্তু সচেতনতার অভাবে সেটা কোনোভাবেই নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। তেমন সচেতনতা প্রচার অভিযান চালানো হয়নি সরকারের পক্ষ থেকেও। সূত্র- ওয়ান ইন্ডিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.