Home অন্যান্য খবর এশিয়া ও প্যাসিফিক সিড অ্যাসোসিয়েশনের নির্বাহী সদস্য হলেন আবদুল আউয়াল মিন্টু

এশিয়া ও প্যাসিফিক সিড অ্যাসোসিয়েশনের নির্বাহী সদস্য হলেন আবদুল আউয়াল মিন্টু

0
ছবি- ইউএনবি।

উম্মাহ রিপোর্ট: বীজ উৎপাদন ও গবেষণায় বাংলাদেশের শীর্ষ প্রতিষ্ঠান লাল তীর সিড লিমিটেডের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি ও রাজনীতিবিদ আবদুল আউয়াল মিন্টু এশিয়া এবং প্যাসিফিক সিড অ্যাসোসিয়েশন (এপিএসএ)এর নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। এই কমিটি ২০২০-২২ মেয়াদে দায়িত্ব পালন করবে।

গতকাল (৩০ ডিসেম্বর) বৃহস্পতিবার মালয়েশিয়ার রাজধানীর কুয়ালালামপুরে এপিএসএ’র সদস্যদের সরাসরি ভোটে তিনি নির্বাচিত হন। এই প্রথম বাংলাদেশের কেউ এই কমিটির সদস্য নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করলেন। আবদুল আউয়াল মিন্টু এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এশিয়া এবং প্যাসিফিক সিড অ্যাসোসিয়েশন (এপিএসএ) ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। এটি বর্তমানে বিশ্বের বৃহৎ আঞ্চলিক সিড অ্যাসোসিয়েশন। ফুড ও অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) এবং ডানিডার সহযোগিতায় এশিয়া অঞ্চলে বীজের মান উন্নীতকরণ এবং বাজারজাতরণে লক্ষ্যে প্রতিষ্ঠানটি কাজ করছে।

জলবায়ু পরিবর্তনের বিশেষ এই সময়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শীর্ষস্থানীয় বীজ সংস্থাগুলির প্রায় ৫০০ জন প্রতিনিধি এই অঞ্চলে কৃষি ও বীজ খাতকে নেতৃত্ব দেওয়ার জন্য তাদের ভবিষ্যত নেতাদের বেছে নিতে এই নির্বাচনে অংশ নিয়েছিলেন।

এপিএসএ এখন বিশ্বের বৃহত্তম আঞ্চলিক বীজ সংস্থা হিসাবে এফএও, সিজিআইএআর ইনষ্টিটিউট , আইএসএফ, আইএসটিএ, ইউপিওভি, অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা, ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন প্রভৃতি আন্তর্জাতিক সংস্থার সাথে এর সুদৃঢ় যোগাযোগ রক্ষা করে চলে। এপিএসএ সদস্যদের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় বীজ সমিতি এবং সরকারী, আধা সরকারী ও বেসরকারী বীজ সংস্থাগুলির প্রধানগণ অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ লাভ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.