Home আন্তর্জাতিক আফগানিস্তানে মার্কিন সেনা রাখলে বিশ্বের সব দেশের জন্য বিপদ বয়ে আনবে: গর্বাচেভ

আফগানিস্তানে মার্কিন সেনা রাখলে বিশ্বের সব দেশের জন্য বিপদ বয়ে আনবে: গর্বাচেভ

0
সাবেক সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভ।

উম্মাহ অনলাইন: সাবেক সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভ আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন রাখার ব্যাপারে সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন রাখলে তা বিশ্বের সব দেশের জন্য বিপদ বয়ে আনবে। তিনি গতকাল রোববার আমেরিকার নিউজ চ্যানেল সিএনএন’কে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

গর্বাচেভ বলেন, আমেরিকাকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে হবে এবং এটি হচ্ছে ইতিহাসের আসল শিক্ষা। গর্বাচেভ ক্ষমতায় থাকার সময় আফগানিস্তানে সেনা পাঠিয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। পরবর্তীতে আফগান মুজাহিদদের হামলায় ধরাশায়ী হয়ে দেশটি থেকে পালিয়ে যায় সোভিয়েত সেনারা।

মিখাইল গর্বাচেভ সে তিক্ত অভিজ্ঞতার কথা স্মরণ করে বলেন, যখন বৃহৎ শক্তিগুলো কোনো আঞ্চলিক সংকটে নাক গলায় তখন তা গোটা বিশ্বের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়ায়।

সাবেক এই সোভিয়েত নেতা বলেন, বিশ্বের রাজনীতিবিদদের পাশাপাশি সাধারণ মানুষও এখন একথা উপলব্ধি করে যে, নতুন করে কোনো শীতল যুদ্ধ হতে দেয়া যাবে না; কারণ এর পরিণতিতে স্নায়ু যুদ্ধ শুরু হয়ে যেতে পারে, যার ফলে গোটা সভ্যতা ধ্বংস হয়ে যাওয়ার আশঙ্কা থাকবে।

আমেরিকা ২০০১ সালে আফগানিস্তান দখল করার পর থেকে এ পর্যন্ত দেশটিতে অন্তত ২,৪০০ মার্কিন সেনা নিহত হয়েছে। এ সময়ে আহত হয়েছে আরো ২০ হাজারের বেশি মার্কিন সেনা। আমেরিকা ও তার মিত্ররা শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার অজুহাতে আফগানিস্তানে সেনা সমাবেশ ঘটালেও গত দেড় যুগে দেশটিতে নিরাপত্তাহীনতাই কেবল বেড়েছে। আফগানিস্তানের সরকার ও জনগণ বহুবার দেশটি থেকে সেনা প্রত্যাহারের জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.