Home সোশ্যাল মিডিয়া আপন আলোয় আলোকিত ভিপি নূর

আপন আলোয় আলোকিত ভিপি নূর

0
ডাকসুর ভিপি নুরুল হক নুর।

।। এন আফরোজ রোজী ।।

মাত্র অল্পকদিন আগে ভারত বিরোধী স্ট্যাটাসের জের ধরে ছাত্রলীগের নির্মম নির্যাতনের শিকার হয়ে প্রাণ হারিয়েছেন বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ। ডাকসুর ভিপি নুরুল হক নূরের উপর বারংবার হামলা, নির্যাতন এক অর্থে সে নির্যাতনেই ধারাবাহিকতা। ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিক নিবন্ধনের বিরুদ্ধে শিক্ষার্থীদের আন্দোলনকে সমর্থন করে মানববন্ধন কর্মসূচির আয়োজন করলে ৫দিনের ব্যবধানে ২বার হামলার নির্মম শিকার হন ভিপি নূর ও তাঁর সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা-কর্মীরা।

আবরারের মতো ঠিক একই ‘শিবির’ ধুঁয়া তুলে মুক্তিযোদ্ধা মঞ্চের নেতাকর্মীরা ডাকসুর ভিপি নুরুল হক নূরের কার্যালয়ে শিবির আছে বলে ইটপাটকেল মারতে শুরু করে।

সর্বশেষ হামলার ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুই দফায় নুরুল হক ও তাঁর সহযোগীদের রড, লাঠি ও বাঁশ দিয়ে পেটানো হয়। প্রথম দফায় মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সভাপতি আমিনুল ইসলাম ও সাধারণ সম্পাদক আল মামুনের নেতৃত্বে সংগঠনের নেতা-কর্মীরা ডাকসু ভবনে ঢুকে তাঁদের পেটান, এমনকি দুজনকে ছাদ থেকে ফেলে দেবার মতো ঘটনাও ঘটে। এরপর ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক (ডাকসুর এজিএস) সাদ্দাম হুসাইন ঘটনাস্থলে আসেন। তাঁদের উপস্থিতিতে দ্বিতীয় দফায় হামলা ও মারধর করা হয়।

ভিপি নির্বাচিত হবার আগে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্ব দানকালে প্রথম হামলার শিকার হন নুরুল হক নূর। এছাড়াও তিনি নির্যাতনের শিকার হয়েছেন ঢাকার বাইরে বিভিন্ন জায়গায়, এমনকি তার নিজ এলাকা পটুয়াখালীর গলাচিপা উপজেলায়।

এসব হামলার সবকটিতেই জড়িত ছাত্রলীগ এবং ইদানিং কালের মুক্তিযুদ্ধ মঞ্চ। তাই এ পর্যন্ত বিচার হয়নি কোন হামলার। পাসপোর্ট পাওয়া যে কোন নাগরিকের নাগরিক অধিকার। এ থেকেও বঞ্চিত হয়েছেন নূর। তাঁকে যেতে হয়েছে সর্বোচ্চ আদালতে। সেখানেও পেয়েছেন দায়সারা একটি শুনানির তারিখ।

কিন্তু এতো নির্যাতনের পরও নূর দমে যায়নি বা থেমে থাকেননি। বারবার ফিরে এসেছে রাজপথে, জারি রেখেছে তাঁর লড়াই। রাজনৈতিক তৎপরতা শূন্যতার এ দেশে যেখানে সবকিছুই এক দলের দখলে সেখানে কোটা সংস্কার ও নিরাপদ সড়ক আন্দোলনে সক্রিয় সমর্থনের মাধ্যমে নূর দেশের ছাত্রসমাজের মধ্যে যে আস্থা তৈরি করেছেন, তা নিয়েই এই বিশেষ ‘একদল’ আতঙ্কিত হয়ে পড়েছে। অবশ্য অন্য কোন রাজনৈতিক দলকে নূর বা তাঁর দল পাশে পেয়েছে এমনটাও বলা যাবে না। আধিপত্য হারানোর কম বেশি আতঙ্ক সকলের মধ্যেই আছে।

নূর শব্দের অর্থ আলো। নামের মর্যাদা সমুন্নত রেখে হতাশার অন্ধকারে নিমজ্জিত এ জাতিকে আজ কিছুটা হলেও তিনি আলোর রেখা দেখিয়েছেন। নূর তাঁর সাধারণ স্বাভাবিকতা নিয়ে তাঁদের কাছে চলে যেতে পেরেছেন, যাঁরা সংখ্যাগরিষ্ঠ তরুণ। এটিই নূরের সাফল্যের ভিত্তি প্রস্তত করে দিয়েছে। এখানেই নিজ আলোয় আলোকিত নূর।

রাজনৈতিক খরার এই দুঃসময়ে নূর হয়ে উঠুক একটা নতুন রাজনৈতিক শক্তির উত্থানের প্রতীক। সকল অপশক্তির বিরুদ্ধে নূর এবং তাঁর সাহসী অনুসারিদের জয়যাত্রা অব্যাহত থাকুক। অনেক দোয়া, শ্রদ্ধা ও ভালবাসা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.