Home অন্যান্য খবর সুস্থতা, শৃঙ্খলা ও মানসিক বিকাশে খেলাধুলা কার্যকরী ভূমিকা রাখে: সাইদুল ইসলাম রনি

সুস্থতা, শৃঙ্খলা ও মানসিক বিকাশে খেলাধুলা কার্যকরী ভূমিকা রাখে: সাইদুল ইসলাম রনি

0
পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন যুবলীগ নেতা সাইদুল ইসলাম ভূঁইয়া (রনি)।

উপজেলা সংবাদদাতা: ফুলগাজী উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম ভূঁইয়া (রনি) বলেন, শারীরিক সুস্থতা, মানসিক চিন্তা-চেতনার সজীবতা ও বুদ্ধিমত্তা বিকাশের অন্যতম মাধ্যম হল খেলাধুলা। খেলাধুলাই একমাত্র সুস্থ শরীর গঠন, সঠিক ব্যক্তিত্বের বিকাশ ও মানসিক স্থিরতা আনয়নে কার্যকরী ভূমিকা পালন করে।

মুজিব-বর্ষ- ২০২০ সাল উপলক্ষে ফেনী ফুলগাজী উপজেলার পূর্ব বশিকপুরে স্থানীয় তরুণদের উদ্যোগে দুই সপ্তাহ ব্যাপী চলমান এক ক্রিকেট টুর্ণামেন্টের ফাইনাল খেলা শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাইদুল ইসলাম (রনি) এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনী জেলা ছাত্র লীগের সাংগঠনিক সম্পাদক রিয়াজুল মজুমদার, ফুলগাজী উপজেলা আওয়ামী যুবলীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আরিফ মজুমদার এবং ফুলগাজী উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি মুহাম্মদ শামীম প্রমুখ।

অনুষ্ঠানে সাইদুল ইসলাম ভূঁইয়া (রনি) আরো বলেন, আমার খুব ভাল লাগছে ডিসেম্বরের শেষ ও জানুয়ারীর শুরুর দিকে শিক্ষার্থীদের পড়ালেখার চাপ কম থাকে। তাছাড়া উন্মুক্ত খেলাধুলার জন্য মাঠের অপ্রতুলতা তো রয়েছেই। কিন্তু এ সময়ে বিভিন্ন ফসলী ও কৃষি জমিনও খালি থাকে। এমন সুন্দর সময়ে আমার নিজ এলাকার কিশোররা মুজিব-বর্ষ ২০২০ সালকে উপলক্ষ করে যে ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করেছে, এটা একটা চমৎকার উদ্যোগ।

তিনি বলেন, আজকের শিশু আমাদের ভবিষ্যৎ, তারাই হবে দেশ গড়ার কারিগর। ভবিষ্যৎ প্রজন্ম সঠিকভাবে বেড়ে উঠতে যেমন প্রয়োজন শারীরিক সুস্থতা, সুশিক্ষা ও নীতি-আদর্শে সুষ্ঠু চিন্তা ও সৎ মানসিকতার, তেমনই প্রয়োজন মানসিক সুস্থতা।

বিজয়ী দলের ক্রিকেটারদের হাতে কাপ তুলে দিচ্ছেন যুবলীগ নেতা সাইদুল ইসলাম ভূঁইয়া রনি ও অন্যান্যরা।

তিনি বলেন, মাঠে খেলাধুলার সময় শিশুদের শরীরে রক্তপ্রবাহ অনেক বেড়ে যায়। এটা শিশুদের দেহ-মন গঠন এবং সুস্থ জীবনের জন্য অত্যন্ত জরুরি। খেলাধুলার মাধ্যমে শিশুরা নানা পরিস্থিতি সামাল দিতে শেখে। আবেগ নিয়ন্ত্রণ করতে পারে। খেলার কঠোর নিয়ম মেনে চলতে চলতে শৃঙ্খলাবোধ তৈরি হয়। পরাজয় মেনে নিতে শিখে। সমবয়সী ও সহপাঠিদের সাথে হৃদত্যপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। পারস্পরিক যোগাযোগ বাড়ে।

সাইদুল ইসলাম রনি আরো বলেন, খেলাধুলা ছাড়া একটা আয়োজনে এত কিছু শেখা কখনো সম্ভব নয়। দোয়া করি, এই আয়োজনে অংশগ্রহণকারী সকলে সুশিক্ষা, দেশাত্মবোধ, নীতি-আদর্শ ও শৃঙ্খলার সাথে প্রাণবন্ত যোগ্য নাগরিক হয়ে বেড়ে ওঠুক। এরাই তো আগামীর বাংলাদেশে। এরাই তো আগামীতে আমাদের সমাজ, দেশ ও রাষ্ট্রকে নেতৃত্ব দিবে, গড়ে তুলবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বিজয়ী দলের কিশোর ক্রিকেটারদের হাতে কাপ তুলে দেন যুবলীগ নেতা সাইদুল ইসলাম ভূঁইয়া রনি ও অন্যান্য আতিথিবৃন্দ। ম্যান অব দ্যা ম্যাচ, ম্যান অব দ্যা টুর্ণামেন্টসহ বিশেষ কৃতিত্ব অর্জনকারী অন্যান্য ক্রিকেটাদেরকে ক্রেস্ট দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.