Home আন্তর্জাতিক নাগরিকত্ব আইনের নামে ভারতে যা ঘটছে তা খুবই দুঃখজনক: মাইক্রোসফট প্রধান সত্য...

নাগরিকত্ব আইনের নামে ভারতে যা ঘটছে তা খুবই দুঃখজনক: মাইক্রোসফট প্রধান সত্য নাদেলা

0
ভারতীয় বংশোদ্ভূত মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা।

ডেস্ক রিপোর্ট: মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে কথা বলেছেন। গতকাল সোমবার নিউইয়র্কে মাইক্রোসফটের এক ইভেন্টে সংবাদ মাধ্যম বাজফিডের সম্পাদক বেন স্মিথ ভারতের নাগরিকত্ব আইন নিয়ে তাকে প্রশ্ন করেন।

এর উত্তরে হায়দ্রাবাদ শহরে বেড়ে উঠা নাদেলা বলেন, যা ঘটছে তা খুবই দুঃখজনক। যা হচ্ছে তা ভালো হচ্ছে না। ভারতের প্রযুক্তি খাতে বাংলাদেশি কোনো অভিবাসীকে পরবর্তী উইনিকর্নের (১০০ কোটি ডলারের কোম্পানি) প্রতিষ্ঠাতা বা ইনফোসিসের সিইও হিসেবে দেখতে আমি পছন্দ করবো।

মাইক্রোসফট প্রধান বলেন, ‌’সবার এ ধরণের ইচ্ছা থাকা উচিত। যুক্তরাষ্ট্রে আমি যা পেয়েছি তা ভারতে এসেও কেউ পাবে এমনটাই আশা করি।’

ভারতে সিটিজেন অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট (সিএএ) নিয়ে ব্যাপক আন্দোলন হয়েছে। মুসলমান নাগরিকদের জন্য আইনটিকে বৈষম্যমূলক বলে আখ্যা দিয়েছেন সমালোচকরা।

ভারতের নাগরিকত্ব আইন সংশোধন করা হয়েছে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে আসা অমুসলিম সংখ্যালঘুদের নাগরিকত্ব দিতে।

১৯৫৫ সালের নাগরিকত্ব আইন অনুযায়ী কোনো অমুসলিম ব্যক্তি ১১ বছর ভারতে থাকলে তাকে নাগরিকত্ব দেওয়া হতো। এই আইন সংশোধন করে সময় সীমা ৫ বছরে কমিয়ে আনা হয়েছে।

তবে ভারতের বাইরে থেকে আসা মুসলিম ব্যক্তিদের ব্যাপারে আইনটিতে কিছু বলা হয়নি। এতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অনেকেই প্রতিবাদ জানিয়েছেন।

দিল্লী, ত্রিপুরা, আসামসহ বেশ কয়েকটি অঞ্চলে প্রতিবাদকারীদের উপর সহিংস হামলার ঘটনায় এ পর্যন্ত ২৭ জন নিহত হয়েছেন। গত ১০ জানুয়ারি থেকে আইনটি কার্যকর করা শুরু করে ভারত সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.