Home জাতীয় নির্বাচন কমিশনের ভেতরেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই: ইসি মাহবুব তালুকদার

নির্বাচন কমিশনের ভেতরেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই: ইসি মাহবুব তালুকদার

0
কমিশনার মাহবুব তালুকদার।

ডেস্ক রিপোর্ট: আসন্ন ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনকে সুষ্ঠু করতে কমিশন সঠিকভাবে দায়িত্ব পালন করেনি বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। কমিশনের ভেতরেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলেও জানান তিনি।

আজ (রোববার) সকালে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন কমিশনার মাহবুব। তিনি জানান, অনুষ্ঠিত ৩টি কমিশন সভার কোনটিতেই আচরণবিধি, অনিয়ম বা প্রার্থীদের অভিযোগ সম্পর্কে আলোচনা হয়নি। রাজনৈতিক দল বা প্রার্থীর পক্ষ থেকে যেসব অভিযোগ করা হয়েছে, তা নিয়ে কমিশনে কোনো প্রকার আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের লক্ষণ দেখা যাচ্ছে না। এসব অভিযোগের পেছনে যে অসন্তোষ আছে, তা বিস্ফোরিত হলে সিটি নির্বাচন যথাযথভাবে অনুষ্ঠিত হবে না, যা কোনোভাবেই কাম্য নয়।

এদিকে, নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আলমগীর জানিয়েছেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সাংবাদিকরা স্টিকার নিয়ে মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন। তিনি জানান, আসন্ন নির্বাচনে সংবাদ সংগ্রহের জন্য মোটরসাইকেল ব্যবহার করার জন্য প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কমিশন। মোটরসাইকেল ব্যবহারকারী সাংবাদিকদের কমিশন থেকে সরবরাহ করা স্টিকার ও কার্ড এবং নিজ অফিসের পরিচয়পত্র সঙ্গে থাকতে হবে।

আজ (রোববার) দুপুরে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান ইসি সচিব।

অন্যদিকে, ঢাকা সিটিতে ইভিএম মাধ্যমে ভোট না নেয়ার নির্দেশনা চেয়ে করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এর ফলে আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারে কোনও বাধা রইলো না।

আজ দুপুরে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ৯ জানুয়ারি আইনজীবী ইউনুছ আলী আকন্দ ইভিএমের মাধ্যমে নির্বাচন না করার নির্দেশনা চেয়ে এবং ইভিএম-সংক্রান্ত অধ্যাদেশ ২০১৮ এবং এর বিধিমালার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন। মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির সচিব, আইন মন্ত্রণালয় সচিব ও নির্বাচন কমিশনের চেয়ারম্যানকে এ রিটে বিবাদী করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.