Home শিক্ষা ও সাহিত্য মাধ্যমিকে বিভাগ তুলে দেওয়ার কথা ভাবছে সরকার: শিক্ষামন্ত্রী

মাধ্যমিকে বিভাগ তুলে দেওয়ার কথা ভাবছে সরকার: শিক্ষামন্ত্রী

-ফাইল ছবি।

ডেস্ক রিপোর্ট: মাধ্যমিক পর্যায়ে শিক্ষা কার্যক্রম থেকে বিভাগ তুলে দেওয়ার কথা বিবেচনা করছে সরকার। আজ সোমবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

জাতীয় পার্টির সাংসদ ফখরুল ইমামের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “সেক্ষেত্রে দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থী পাঠ্যক্রম একই থাকবে। এতে করে তাদের শেখার ভিত্তি শক্ত হবে। একাদশ শ্রেণিতে গিয়ে শিক্ষার্থীরা বিভাগ বা শাখায় ভাগ হয়ে যাওয়ার সুযোগ পাবে।”

তিনি আরও বলেন, মাধ্যমিক স্তরের পাঠ্যক্রম পরিবর্তন নিয়েও কাজ চলছে।

সরকারের এই পরিকল্পনা বাস্তবায়িত হলে মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ আর থাকবে না।

অন্য এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, “মন্ত্রিসভায় অনুমোদনের পর শিগগিরই শিক্ষা আইনের প্রস্তাব সংসদে উত্থাপন করা হবে।

আওয়ামী লীগের সাংসদ এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে এবং সব বিভাগের কার্যক্রম নির্ধারণের জন্য সরকার ৩৭টি সরকারি ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক মান নিশ্চিতকরণ সেল (আইকিউএসি) গঠন করেছে।

“পর্যায়ক্রমে সমস্ত বিশ্ববিদ্যালয়ে আইকিউএসি সেল স্থাপন করা হবে,” যোগ করেন তিনি।

সংসদ সদস্য শামীমা আক্তার খানমের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বিতর্কিত ও স্বাধীনতাবিরোধী ব্যক্তিদের নামে বেশকিছু এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান আছে। সরকার সেগুলোর নাম পরিবর্তনের ব্যবস্থা নিচ্ছে।