Home মহিলাঙ্গন হিজাব পরে মসজিদ পরিদর্শন করলেন ট্রাম্পকন্যা ইভাংকা: আলোচনার ঝড়

হিজাব পরে মসজিদ পরিদর্শন করলেন ট্রাম্পকন্যা ইভাংকা: আলোচনার ঝড়

0

উম্মাহ অনলাইন: কালো হিজাব পরে মসজিদ পরিদর্শন করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও তার উপদেষ্টা ইভাংকা ট্রাম্প। খালি পায়ে মসজিদ পরিদর্শনের সময় তার পরনে ছিল লম্বা গাউনের মতো আরবের ঐতিহ্যবাহী পোশাক ও মাথায় কালো হিজাব। ৩৮ বছর বয়সী ইভাংকা মসজিদের সৌন্দর্য দেখে মুগ্ধ হন।

সম্প্রতি নারীর ক্ষমতায়ন বিষয়ক ‘গ্লোবাল উইমেন্স ফোরামে’ যোগ দিতে দুবাই পৌঁছান ইভাংকা। সম্মেলনে যোগ দেয়ার ফাঁকে মধ্যপ্রাচ্যের অন্যতম সুন্দর মসজিদ আবুধাবির শেখ জায়েদ গ্রান্ড মসজিদ দেখতে যান।

মসজিদে পরিদর্শনে গিয়ে ইভাঙ্কার মাথায় হিজাব পরা ছবি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করেন। তার সেই ছবি অনলাইনে আলোচনার ঝড় তুলেছে।

ইভাঙ্কা ট্রাম্পের অনলাইনে শেয়ার করা ছবি নিয়ে বিভিন্ন ধরনের মন্তব্য করা হচ্ছে। অনলাইনে অনেকে অভিযোগ করে বলেছেন, এটা মুসলিম নারীদের প্রতি ইভাঙ্কার নিতান্তই লোক দেখানো সমর্থন।

ইভাঙ্কা একই সাথে আমেরিকানদেরও মনোযোগ আকর্ষণের চেষ্টা করেছেন হিজাব পরে। আবার হিজাব পরলে মুসলিম নেতৃবৃন্দ তার ওপর সন্তুষ্ট থাকবে বলেও অনেকে মন্তব্য করেছেন।

অন্যদিকে অনেকেই মনে করছেন, মসজিদ পরিদর্শনের সময় হিজাব পরা দেশটির সংস্কৃতির একটি অংশ। এজন্য ইভাঙ্কা খালি পায়ে মসজিদে প্রবেশ করেন ও হিজাব পরে ছিলেন। এগুলো পবিত্র স্থানের প্রতি সম্মান প্রদর্শন।

প্রসঙ্গত, শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ; আধুনিক ইসলামী স্থাপত্য এবং শ্রেষ্ঠ নকশার একটি শিল্পকর্ম। আরবের ২০০ বছরের ইতিহাস-ঐতিহ্য ও শিল্পচর্চার নমুনা ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে মার্বেল পাথর, সোনা, আধা মূল্যবান পাথর, স্ফটিক ও মৃৎশিল্পের বিভিন্ন উপকরণ ব্যবহার করে। ৩৫১ ফুট উচ্চতা চার কোণে চারটি মিনারে পুষ্পশোভিত নকশা রয়েছে। সারা বিশ্বের পর্যটকদের কাছেও এই মসজিদ অন্যতম জনপ্রিয় একটি জায়গা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.