Home আন্তর্জাতিক ব্যাপক প্রতিবাদের মুখেও বিতর্কিত নাগরিকত্ব আইন ইস্যুতে অনড় মোদি

ব্যাপক প্রতিবাদের মুখেও বিতর্কিত নাগরিকত্ব আইন ইস্যুতে অনড় মোদি

0

উম্মাহ অনলাইন: ভারতীয় আইনে প্রথমবারের মত ধর্মীয় পরিচয়কে নাগরিকত্ব লাভের শর্ত হিসাবে যুক্ত করার বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এর ব্যাপারে এখনো অনড় রয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রোববার ভারতের উত্তর প্রদেশের বারানসিতে লিঙ্গায়েত সম্প্রদায়ের জঙ্গমওয়াড়ি মঠে এক অনুষ্ঠানে মোদি এ কথা জানান। মোদি জানান, নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এর ব্যাপারে নেয়া সকল সিদ্ধান্তে তিনি ও তার সরকার অটল থাকবে।

অনুষ্ঠানে নরেন্দ্র মোদি বলেন,‘জম্মু-কাশ্মিরের ৩৭০ অনুচ্ছেদ বাতিলই হোক বা নাগরিকত্ব সংশোধনী আইন, দেশের মানুষ বছরের পর বছর এসব বিষয়ে সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছিল। জাতির স্বার্থেই সিদ্ধান্তগুলো নেয়া জরুরি ছিল। বিশ্বের সব চাপ সত্ত্বেও আমরা এই সিদ্ধান্তে অটল ছিলাম, ভবিষ্যতেও অটল থাকবো।’

ভারতের বিভিন্ন স্থানে সিএএ-বিরোধী আন্দোলনের মধ্যেই এমন বক্তব্য রাখলেন দেশটির প্রধানমন্ত্রী। বিতর্কিত এই আইনে ২০১৫ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে।

এই আইনে মুসলিমদের প্রতি অবমাননা ও সাম্প্রদায়িকতা উসকে দেয়া হচ্ছে অভিযোগ তুলে বিক্ষোভে নেমেছেন ধর্ম-বর্ণ নির্বিশেষে ভারতের হাজার হাজার মানুষ।

এছাড়াও বিল পাসের ফলে আসাম ও উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে অমুসলিমরা নাগরিকত্ব পাওয়ার কারণে বাঙালি অধ্যুষিত হয়ে পড়বে এবং স্থানীয় সংস্কৃতি হারিয়ে যাবে, এই আশঙ্কায় আসাম ও অন্যান্য উত্তর পূর্বরাজ্যগুলোতেও বিক্ষোভ শুরু হয়।

এই বিল পাশের পর ভারতজুড়ে চলছে তীব্র আন্দোলন। এ পর্যন্ত সিএএ-বিরোধী বিক্ষোভকালে প্রাণ হারিয়েছেন ২০ জনেরও বেশি মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.