Home অর্থনীতি আবারও বাড়ল বিদ্যুতের দাম

আবারও বাড়ল বিদ্যুতের দাম

0

বিদ্যুতের দাম আবার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। খুচরা, পাইকারিসহ সব পর্যায়ে দাম বাড়ানোর ফলে মার্চ মাস থেকেই গ্রাহক পর্যায়ে গুণতে হবে বাড়তি বিল।

খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে বেড়েছে ৫ দশমিক ৩ শতাংশ। ইউনিটপ্রতি বিদ্যুতের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ১৩ টাকা যা আগে ছিল ৬ দশমিক ৭৭ টাকা।

পাইকারিভাবে বিদ্যুতের দাম বেড়েছে ৮ দশমিক ৪ শতাংশ। এক্ষেত্রে ৪ টাকা ৭৭ পয়সা থেকে বেড়ে প্রতি ইউনিটের দাম হয়েছে ৫ টাকা ১৭ পয়সা।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে মূল্য বৃদ্ধির এই ঘোষণা দিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মো. আবদুল জলিল। মার্চ মাস থেকে নতুন দাম কার্যকর হবে।

২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এখন পর্যন্ত পাইকারি পর্যায়ে ৬ বার এবং খুচরা গ্রাহক পর্যায়ে ৮ বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। সর্বশেষ ২০১৭ সালের নভেম্বর নিত্যব্যবহৃত পণ্যটির দাম বাড়ানো হয়।

গত বছর গ্যাসের মূল্য বাড়ানোর দুই মাসের মাথায় বিদ্যুতের দাম আরেক দফা বাড়াতে বিইআরসিতে প্রস্তাব পাঠায় বিতরণ কোম্পানিগুলো। এসব প্রস্তাবের ওপর গত ২৮ নভেম্বর শুরু হয় গণশুনানি। নিয়ম অনুসারে গণশুনানির ৯০ দিনের মধ্যে সিদ্ধান্ত জানাতে হয় বিইআরসিকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.