Home সোশ্যাল মিডিয়া করোনা মুক্তিতে সবচেয়ে বেশি প্রয়োজন ‘আল্লাহর করুণা’

করোনা মুক্তিতে সবচেয়ে বেশি প্রয়োজন ‘আল্লাহর করুণা’

0

।। নূর হোসাইন সবুজ ।।

সমগ্র বিশ্বব্যাপী আজ এক আতংকের নাম করোনা ভাইরাস। চীন, ইতালীতে ভাইরাসে আক্রান্তের সংখ্যা এগিয়ে থাকলেও, ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছে গেছে প্রাণঘাতি এই ভাইরাস। এ পর্যন্ত মৃত্যু হয়েছে অনেকের।

বিবিসির তথ্য অনুযায়ী, এই রোগের কোনো প্রতিষেধক এখনো পর্যন্ত চিকিৎসা বিজ্ঞানিরা আবিষ্কার করতে সক্ষম হয়নি।

কিছুদিন পরপর মহামারি, ভূমিকম্প, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ আমাদের স্মরণ করিয়ে দেয়, আমরা যতই উন্নতি আর শক্তিশালী হই না কেন, এখনো চোখে দেখা যায় না- এমন একটা অতি ক্ষুদ্র ভাইরাস মোকাবেলা করতেও সক্ষম নই। আমরা যতই হম্বিতম্বি করি না কেন, বাস্তবতার জায়গায় যে আমরা কতটা দুর্বল ও অসহায়, এই করোনাভাইরাসের প্রাদুর্ভাব তা খুব ভাল করেই বুঝিয়ে দিয়েছে। এখন সকলেই বুঝতে পারছেন, অনুভব করছেন, আসলে জীবনের সর্বক্ষেত্রে আমাদের আল্লাহর করুণা প্রয়োজন। আল্লাহর দয়া ছাড়া আমাদের বেঁচে থাকাটাই অসম্ভব।

তাই সকল রকমের স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি সব ধরনের পাপ থেকে আল্লাহর কাছে পানাহ চাইতে হবে। কারণ, হাদিসে এসেছে বিভিন্ন আজাব ও মহামারী পাপের কারণেই জমিনে নেমে আসে।

তবে আফসোস তাদের জন্য, আজ একশ্রেণীর মানুষ, যারা বলে আমরা করোনা মোকাবিলায় প্রস্তুত। এরা ঝড়-তুফান-বন্যাসহ অন্যান্য দুর্যোগের সময়ও এই একই কথা বলে থাকেন। তাদের কি আল্লাহর ভয় নেই? তারা কি তাদের দুর্বলতা বুঝতে পারেন না? কার সাথে তারা মোকাবেলার জন্য প্রস্তুত? তারা কি হুঁশ-জ্ঞানে বলছেন? তারা কি দেখছেন না, এই ক্ষুদ্র কণা সদৃশ করোনা ভাইরাস বিশ্বের সুপার পাওয়ার সহ বাঘা বাঘা শক্তিগুলোর সকল দম্ভ যে ধুলার সাথে মিশিয়ে দিয়েছে। কোন সাহসে ও কিসের বলে তারা মোকাবেলার মতো দম্ভ দেখানোর স্পর্ধা দেখান?

তাই আসুন, আমরা আল্লাহর দিকে ফিরি। করুনা চাই মহান রবের। এই আজাব থেকে বাঁচতে বেশী বেশী তাওবা ইস্তেগফার পড়ি।

পরম করুণাময় আল্লাহ তায়ালা আমাদেরকে সঠিক পথে চলার তৌফিক এবং সঠিক বুঝ দান করুন। আমিন।

লেখকঃ নূর হোসাইন সবুজ, শিক্ষার্থী- জামিয়া মাদানিয়া বারিধারা ঢাকা এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক, ছাত্র জমিয়ত বাংলাদেশ, ঢাকা মহানগরী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.