Home অন্যান্য খবর ‘মৃত ব্যক্তির শরীরে করোনাভাইরাস বাঁচতে পারে না, শরীয়ত অনুযায়ী নির্ভয়ে দাফন করুন’

‘মৃত ব্যক্তির শরীরে করোনাভাইরাস বাঁচতে পারে না, শরীয়ত অনুযায়ী নির্ভয়ে দাফন করুন’

করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যু হলে নির্ভয়ে শরীয়তের নিয়ম অনুযায়ী দাফন-কাফন করার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেছেন, অন্যেরাও নির্ভয়ে নিজ নিজ ধর্মের নিয়মানুযায়ী দাফন বা শেষকৃত্য করুন। কারণ মৃত ব্যক্তির শরীরে করোনাভাইরাস বাঁচতে পারে না, তার বৃদ্ধিও হয় না।

সোমবার (৬ এপ্রিল) গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, করোনায় মৃত ব্যক্তির শরীর থেকে অন্য কোন ব্যক্তির শরীরে ভাইরাস সংক্রমিত হয় না। মৃত ব্যক্তিকে ধর্মীয় মতে সাবান দিয়ে গোসল করালে করোনার প্রসার বন্ধ হয়।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, মৃত ব্যক্তির শরীর থেকে করোনা ভাইরাস ছড়ালে শরীয়তপুরের যেসব পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির দাফন-কাফন করেছেন তাদের শরীরে করোনাভাইরাস ছড়াতো। এটা বিজ্ঞানসম্মত। মৃত ব্যক্তির শরীর থেকে জীবাণু ছড়ায় না।

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২৩ জন এবং মারা গেছে ১৩ জন। করোনাভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তিদের দেহ থেকে ভাইরাস ছড়ায় বলে কারো কারো মন্তব্য ও পোস্টে যথাযথ নিয়ম মেনে দাফন-কাফনের ব্যবস্থা করা নিয়ে বাংলাদেশেও এক ধরনের জটিলতা তৈরি হয়। কোনো কোনো এলাকায় কবরস্থানে করোনায় মৃত ব্যক্তিদের দাফন না করার জন্য ব্যানার টানিয়ে এবং বাধা দেয়ার মতো ঘটনাও ঘটেছে। শরীয়তপুরে মৃত ব্যক্তির দাফন করতে স্বজনরাও অনীহা প্রকাশ করে। ফলশ্রুতিতে স্থানীয় পুলিশ এই ব্যক্তির দাফন কাফনের ব্যবস্থা করে। এমন পরিস্থিতিতে ডা. জাফরুল্লাহ চৌধুরীর এই বিবৃতি বেশ তাৎপর্যবহ বলেই অনেকে মনে করছেন।