Home অন্যান্য খবর একাকী ইবাদতে শবে-বরাত পালন করুন: আল্লামা আহমদ শফী

একাকী ইবাদতে শবে-বরাত পালন করুন: আল্লামা আহমদ শফী

0
হেফাজত আমীর শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী।

একাকী ইবাদতে শবে-বরাত পালন করার আহ্বান জানিয়েছেন হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর আমীর ও দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী।

গতকাল (৮ এপ্রিল) আল্লামা শফীর ছেলে ও হেফাজতে ইসলামের প্রচার সম্পাদক মাওলানা আনাস মাদানী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে হেফাজত আমীর বলেন, আজ (৯ এপ্রিল) বৃহস্প‌তিবার ‌দিবাগত রাতে শবে- বরাত। হাদীস শরীফে যা ‘লাইলাতুন নিস‌ফি মিন শাবান’ শব্দে এসেছে। ম‌হিমা‌ন্বিত রজনী হিসেবে মুস‌লিম সমাজে শবে-বরাতের গুরুত্ব অনেক। এ রাতে মানুষ ইবাদত বন্দেগীতে সময় পার করে এবং ‌দিনে রোজা রাখেন। আল্লাহ তায়ালার দরবারে ক্ষমা প্রার্থনা করে, কান্নাকা‌টি করে শবে-বরাত পালন করে থাকে। কিন্তু করোনা ভাইরাসের ক্ষ‌তি থেকে বাঁচতে বর্তমানে অনেক জেলা উপ‌জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। এম‌নকি মস‌জিদে পাঁচ ওয়াক্ত নামাজের জামাতে সীমিত উপ‌স্থি‌তির পরামর্শ দিয়েছেন দেশের শীর্ষ আলে‌ম সমাজ। তাই এহেন প‌রি‌স্থি‌তিতে একাকীভাবে শবে-বরাতের যাবতীয় আমল ঘরে আদায় করা উচিত। আর সুন্নাহর তাকাজাও এটাই।

আল্লামা শফী আরো বলেন, শবে বরাতের ফযীলত সম্পর্কে সহীহ ইবনে হিব্বানের হাদীসে এসেছে, “অর্ধ্ব শাবানের রাতে আল্লাহ তায়ালা আপন সৃষ্টির প্রতি বিশেষভাবে মনোনিবেশ করেন। অতঃপর মুশরিক ও (মুসলিম ভাইয়ের সাথে) শত্রুতা পোষণকারী ছাড়া সমস্ত মাখলুককে ক্ষমা করে দেন।”

তিনি বলেন, সুতরাং এই রাতে জেগে থেকে অধিক প‌রিমাণে আমল করা উচিত। বিশেষ করে বিশ্বব্যাপী ছ‌ড়িয়ে পড়া করোনাসহ সকল রোগ থে‌কে মুক্তির জন্য বিশেষভাবে দোয়া করুন।

আল্লামা শফী আরো বলেন, শবে বরাতে একাকী ইবাদত করা রাসূল (সা.)এর সহীহ হাদীস ও আছারে সাহাবা ( সাহাবীদের আমল) থেকে প্রমা‌ণিত। তাই বেশি বে‌শি কুরআন তেলাওয়াত করুন। নিজেদের কৃত গুনাহ থে‌কে তওবা করুন। মহান আল্লাহ তায়ালার দরবারে কায়মনো বাক্যে ক্ষমা প্রার্থনা করুন। যিকির করুন। দান-সদকা করুন। কবর জেয়ারত করুন। প‌রিবার প‌রিজনকে দ্বীনি কাজে বে‌শি বে‌শি সম্পৃক্ত করুন।

আল্লামা আহমদ শফী আরো বলেন, শবে-বরাতকে কেন্দ্র করে আমাদের দেশে বেশ কিছু রসম ও কুসংস্কার চালু হয়েছে। অনেকে হালুয়া রু‌টির ব্যবস্থা ও মস‌জিদ আলোকসজ্জা করে থা‌কেন। নি‌র্দিষ্ট প‌রিমা‌ণ রাকাতে জামাত সহকারে নামাজ পড়ে থা‌কেন। এসব বিদআত কাজ। তাই বাড়াবা‌ড়ি ও ছাড়াছা‌ড়িতে না গিয়ে ‌নিজ নিজ ঘরে একাকী ইবাদতের মাধ্যমে শবে-বরাত পালন করা উচি‌ত। – বিজ্ঞপ্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.