Home আন্তর্জাতিক যুক্তরাজ্যে বিবিসি রেডিওতে প্রথমবারের মতো আযান সম্প্রচার

যুক্তরাজ্যে বিবিসি রেডিওতে প্রথমবারের মতো আযান সম্প্রচার

0
যুক্তরাজ্যের ম্যানচেস্টারের কেন্দ্রীয় মসজিদ।

উম্মাহ অনলাইন: যুক্তরাজ্যের মুসলমানরা এখন প্রতি শুক্রবার বিবিসি রেডিওতে আযান সম্প্রচার শুনতে পারবেন। করোনভাইরাস মহামারির কারণে দেশেটির সব মসজিদ বন্ধ হয়ে যাওয়ায় ইতিহাসের প্রথমবারের মতো জুমার আযান সম্প্রচার করেছে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)।

ওয়াশিংটনভিত্তিক নেক্সট লাইফস্টাইল টিভি চ্যানেল এক খবরে জানিয়েছে, যুক্তরাজ্যের মুসলমানরা এখন বিবিসি রেডিওতে আযান সম্প্রচার শুনতে পারবেন।

খবরে বলা হয়েছে, শুক্রবার বিবিসির ১৪টি আঞ্চলিক রেডিও স্টেশন থেকে একযোগে আযান সম্প্রচার করা হয়। এরপর ইমাম পবিত্র কুরআন-হাদীতের উদ্ধৃতি দিয়ে বয়ান করেন। পরে একজন ইমামের ইমামতিতে একযোগে নামায সম্প্রচার করা হয়।

বিবিসির নতুন এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে, “ইসলামিক রিফ্লেকশনস”। আসন্ন রমযান মাসে মুসলিম সম্প্রদায়ের প্রতি সম্প্রীতিমূলক সহায়তার আওতায় এই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

দেশটির লিডস, শেফিল্ড, ল্যাঙ্কাশায়ার, ম্যানচেস্টার, ওয়েস্ট মিডল্যান্ডস, লিসেস্টার, স্টোক, ডার্বি, নটিংহাম, কভেন্ট্রি, ওয়ারউইকশায়ার, তিন কাউন্টি, মিরসাইড, বার্কশায়ার এবং লন্ডন এলাকায় মুসলিম সম্প্রদায়ের বেশিরভাগ মানুষ বাস করেন।

এ বিষয়ে বিবিসি’র স্থানীয় রেডিওর প্রধান ক্রিস বার্নস বলেন, লোকাল রেডিওর মূল কাজ হলো স্থানীয় সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ স্থাপন । আমরা আশা করি সাপ্তাহিক এই অনুষ্ঠান সূচি আইসোলেশনে থাকা মুসলমানদের কিছুটা হলেও মসজিদের ভাবগম্ভীর ধর্মীয় আবেগময় অনুভূতি পেতে সহায়তা করবে।

বিবিসি জানিয়েছে, করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৩শে মার্চ যুক্তরাজ্যে সব ধর্মীয় উপাসনালয় বন্ধ রয়েছে। তাই গত শুক্রবার থেকে শুরু হওয়া আযান বিদ্যমান করোনা পরিস্থিতির উন্নতির পর মুসলম সম্প্রদায়ের স্বাভাবিক মসজিদে গমন শুরু হওয়ার আগ পর্যন্ত জারি থাকবে।

এছাড়া বিবিসি তার স্থানীয় ও জাতীয় স্টেশনগুলোর মাধ্যমে গত রবিবারে খ্রিস্টান ধর্মীয় অনুষ্ঠানমালাও সম্প্রচার করেছে। অন্যদিকে, অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু যেমন হিন্দু ও ইহুদি সম্প্রদায়ের জন্য নিয়মিত সম্প্রচারের পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছে এই ব্রিটিশ গণমাধ্যমটি। সূত্র- ঢাকা ট্রিবিউন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.