Home সোশ্যাল মিডিয়া বেফাকুল মাদারিসিল আরাবিয়াকে ধন্যবাদ!

বেফাকুল মাদারিসিল আরাবিয়াকে ধন্যবাদ!

- উম্মাহ গ্রাফিক্স।

।। আল্লামা আবদুর রব ইউসুফী ।।

আলহামদু লিল্লাহ্। আল্লাহ্ রাব্বুল আলামীন-এর মেহেরবানীতে “বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ” এর মজলিসে খাস সিদ্ধান্ত নিয়েছে যে, কাওমী মাদ্রাসার পক্ষ থেকে সরকারি কোন অনুদান গ্রহণ করবে না।

এটা দারুল উলূম দেওবন্দ-এর মৌলিক নীতিমালার একটি। এটা কোন সরকারের প্রতি অবজ্ঞাস্বরুপ নয়, বরং নিজেদের আল্লাহর প্রতি তাওয়াক্কুল মজবুত করার জন্য।

ধর্মপ্রাণ মুসলমানদের অর্থাৎ কাওমের দীনদার ভাই-বোনদের অল্প-বেশি দান-খয়রাতের মাধ্যমে পরিচালিত হবে এ প্রতিষ্ঠানগুলো। এজন্যই এর নাম কাওমী মাদরাসা।

আরও পড়তে পারেন-

‘ইবাদুর রাহমান’ বা আল্লাহর প্রিয় বান্দাদের বিশেষ ১২টি গুণ

কোভিড-১৯ মহামারী এবং ইসলামের শিক্ষা: ফরহাদ মজহার

আদর্শবানরূপে নিজেকে গড়তে চাইলে চার গুণাবলী অর্জন করতে হবে

‘হিজাব’ করোনাভাইরাস প্রতিরোধে গুরুত্বপূর্ণ সহায়তা করে: মার্কিন গবেষক!

বিশ্বকে প্রবলভাবে নাড়িয়ে দিয়েছে করোনাভাইরাস

আমাদের আকাবিরগণ “আহলে দিল” ছিলেন। আল্লাহর প্রতি ছিল তাঁদের অগাধ ভরসা ও অকৃত্রিম ভালবাসা। এজন্যই দূঃখ-কষ্টের মধ্যেও দেড়শত বৎসর যাবত আল্লাহ তা’আলা এ প্রতিষ্ঠানগুলো চালু রেখেছেন এবং মুসলিম উম্মাহর যে কোন ক্রান্তিকালে এসব প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ স্বাধীন মতামতের ভিত্তিতে উম্মাহ্কে সঠিক রাহবারী করেছেন।

সরকারি অর্থ গ্রহণ করলে-
১. আল্লাহর প্রতি তাওয়াক্কুল কমে অন্যত্র তাওয়াক্কুল ডাইভার্ট হয়ে যাওয়ার সমূহ আশঙ্কা বাড়ে।
২. দীনদার দানশীলদের সুনজর থেকে দূরে চলে যেতে পারে।
৩. আল্লাহর নজরদারীর পরিবর্তে সরকারের নজরদারী বেড়ে যেতে পারে। আজকের সরকার আন্তরিক থাকলেও পরবর্তি সরকার আন্তরিক না ও হতে পারে।

আহলে মাদারিসের হাত থেকে সাময়িক যৎ-কিঞ্চিৎ সুবিধা চলে গেলেও ‘আল্লাহুল গানী’ এর অপরিসীম নুসরাত সাথী হয়ে যাবে ইনশা’আল্লাহ্। অজানা সুদুর মহাঅকল্যাণ থেকে বাঁচতে সামান্য ত্যাগ অনেক কল্যাণ বয়ে আনবে ইন’শা’আল্লাহ্। আর সাময়িক কষ্টের প্রতিদান আল্লাহ তা’আলার সন্তুষ্টির কারণ হয়ে যেতে পারে। আল্লাহ সহায়।

– আল্লামা আবদুর রব ইউসুফী, সহসভাপতি- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এবং পরিচালক ও শায়খুল হাদীস, জামেয়া শায়েখ যাকারিয়া, রামপুরা, ঢাকা।

উম্মাহ২৪ডটকম: আরএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

কোভিড-১৯ মহামারী এবং ইসলামের শিক্ষা