Home রাজনীতি হুমাইপুর হাওড়ে গরীব কৃষকদের ধানকাটার কর্মসূচী শুরু করেছে ছাত্র জমিয়ত

হুমাইপুর হাওড়ে গরীব কৃষকদের ধানকাটার কর্মসূচী শুরু করেছে ছাত্র জমিয়ত

উম্মাহ প্রতিবেদক: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীর আহ্বানে সাড়া দিয়ে কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলা জেলা ছাত্র জমিয়তের স্বেচ্ছাসেবক কর্মীরা হুমাইপুর হাওড়ে কৃষকদের ধান কেটে দেওয়ার মানবিক কর্মসূচী শুরু করেছে।

বাজিতুপর ছাত্র জমিয়তের সভাপতি হাফেজ মাওলানা শফিকুল ইসলাম শফিক-এর নেতৃত্বে উপজেলা ছাত্র জমিয়তের একদল স্বেচ্ছাসেবক সম্পূর্ণ বিনা পরিশ্রমিকে আজ থেকে হুমাইপুর হাওড়ে গরীব ও আর্থিক অসচ্ছ্বল কৃষকদের ধান কেটে দেওয়ার কর্মসূচী শুরু করেছেন। আজ (৯ মে) শনিবার ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত একনাগাড়ে তারা হাওড়ে আর্থিক অসচ্ছ্বল এক কৃষকের আড়াই বিঘা জমির ধান কেটে দেন।

স্বেচ্ছাসেবক টিমের নেতা মাওলানা শফিকুল ইসলাম মুঠোফোনে এই প্রতিবেদককে বলেন, জমিয়ত মহাসচিব শায়খুল ইসলাম আল্লামা নূর হোসাইন কাসেমী করোনা লকডাউন পরিস্থিতিতে ছাত্র জমিয়তের কর্মীদের প্রতি অধিক ইবাদত-বন্দেগী ও দরসের কিতাব মুতালায়ার পাশাপাশি সাধ্যমতো মানবিক সেবামূলক কাজে ব্রত থাকতে উদাত্ত্ব আহ্বান জানিয়েছিলেন। জমিয়ত মহাসচিব করোনা পরিস্থিতিতে এলাকা ভিত্তিক স্বেচ্ছাসেবক টিম গঠন করে আর্থিক অনটনে থাকা কৃষকদের ধান কেটে দিয়ে মানবিক সহযোগিতা কার্যক্রম পরিচালনার কথাও গুরুত্বের সাথে বলেছেন।

আরও পড়তে পারেন-

আজকে আল্লাহর রহম ছাড়া পরিত্রাণের কোন উপায় নেই!

যুগে যুগে মহামারীর ইতিকথা

‘ইবাদুর রাহমান’ বা আল্লাহর প্রিয় বান্দাদের বিশেষ ১২টি গুণ

কোভিড-১৯ মহামারী এবং ইসলামের শিক্ষা: ফরহাদ মজহার

‘আমাদেরকে যুদ্ধের চেয়ে অনেক বড় কর্মযজ্ঞে নামতে হবে’

মাওলানা শফিকুল ইসলাম বলেন, জমিয়ত মহাসচিবের এই আহ্বানে সাড়া দিয়ে আমরা বাজিতপুর উপজেলা ছাত্র জমিয়তের নেতাকর্মীদের সমন্বয়ে একটা সেচ্ছ্বাসেবক টিম গঠন করে মাঠ পর্যায়ে আজ থেকে অসচ্ছ্বল কৃষকদের ধানকেটে দেওয়ার কর্মসূচী শুরু করেছি। মাঠের ধান উঠা পর্যন্ত এই কর্মসূচী অব্যাহত থাকবে, ইনশাআল্লাহ। আমরা আরো টিম গঠন করে মানবিক সেবামূলক এই কার্যক্রমকে উপজেলাব্যাপী বিস্তৃত করার লক্ষ্যে কাজ করছি। ইনশাআল্লাহ, মানবিক সেবামূলক এই কাজ অত্যন্ত সুষ্ঠুভাবে সম্পন্ন করে ছাত্র জমিয়ত বাংলাদেশ বাজিতপুরে একটা দৃষ্টা স্থাপন করতে সক্ষম হবে।

আজ (৯ মে) শনিবার ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত একনাগাড়ে ছাত্র জমিয়েতের স্বেচ্ছাসেবকরা হাওড়ে আর্থিক অসচ্ছ্বল এক কৃষকের আড়াই বিঘা জমির ধান কেটে দেন।

ছাত্র জমিয়তের সেচ্ছ্বাসেবক টিমে অন্যান্যদের মাঝে আরো শরীক ছিলেন- কিশোরগঞ্জ জেলা ছাত্র জমিয়তের সাবেক সিনিয়র সহ সভাপতি মাওলানা এনামুল হক, বাজিতপুর উপজেলা ছাত্র জমিয়তের প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আল আমিন, প্রচার সম্পাদক মাওলানা নুরুদ্দিন, সদস্য মাওলানা জুনাইদ, মাওলানা ইহসান, মাওলানা সাদ্দাম, মাওলানা সানাউল্লাহ, মোহাম্মদ উজ্জল প্রমুখ।

উল্লেখ্য, এর আগে সাংগঠনিক পরামর্শে জমিয়ত মহাসচিব ছাত্র জমিয়তের নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেছেন, দেশের অর্থনীতি যেমনই থাকুক, দেশব্যাপী নিরবিচ্ছিন্ন খাদ্য সরবরাহে কোটি কোটি কৃষক পরিবার নিরবচ্ছিন্ন ভূমিকা ও অবদান রেখে চলেছেন। কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে হাড়ভাঙ্গা খাটুনি দিয়ে মাটি থেকে ফসল ফলিয়ে দেশবাসীর খাদ্যের যোগান দিতে রাতদিন কাজ করে যান। অথচ, খুচরা বাজারে তাদের উৎপাদিত পণ্যের চড়া মূল্য থাকলেও মাঠ পর্যায়ে এই কৃষকরা ন্যায্য মূল্য পায় না। সরকারের উন্নয়নমূলক কর্মপরিকল্পনার প্রায় সবই নগরকেন্দ্রিক ও শিল্পকেন্দ্রিক। সরকারি উন্নয়ন কার্যক্রমের সুফল যেমন কৃষকরা পায় না, তেমনি কৃষকদের সঙ্কটের সমাধান এবং উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিতেও সরকারের কার্যকর উদ্যোগ নেই। অনেক সময় বিভিন্ন সরকারী কর্মসূচীর কথা শোনা যায়। অথচ মাঠ পর্যায়ে কৃষকদেরকে এর সুফল পেতে দেখা যায় না। তার আগেই ভাগবাটোয়ারায় সব শেষ হয়ে যায়, কৃষকের ঘর পর্যন্ত পৌঁছে না।

জমিয়ত মহাসচিব আরো বলেন,  দেশবাসীর খাদ্যের যোগান দিতে গিয়ে কোটি কোটি কৃষক দিন দিন নি:স্ব হতে চলেছেন। এর উপর বর্তমানে করোনা পরিস্থিতির কারণে কৃষকরা বড় রকমের সঙ্কটে পড়ে গেছেন। একদিকে নগদ অর্থের যোগান নেই, পচনশীল কৃষি পণ্যের সরবরাহ করতে না পারায় উৎপাদিত তরিতরকারি নষ্ট হয়ে যাচ্ছে। অন্যদিকে পর্যাপ্ত শ্রমিকের অভাবে মাঠ থেকে ধান কেটে মাড়াই করতে পারছেন না। তাই এ সঙ্কট থেকে উত্তরণে কৃষকদের পাশে দাঁড়াতে হবে। সাধ্যমতো শ্রম ও অর্থের যোগান দিয়ে তাদেরকে সহযোগিতা করতে হবে। আমাদের অল্প সহযোগিতাতেও মানুষগুলোর বুকে সাহস যোগাবে ও প্রেরণা পাবেন এবং কৃষকদের সঙ্কটে থাকার বিষয়টি সরকার ও জাতীয় পর্যায়ে সবার নজরে আসবে। যাতে কৃষকদের সঙ্কট নিরসনের দাবি আরো জোরালো হয়ে সমাধানের পথ তৈরি হয়।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

‘পাকিস্তান, আজাদ কাশ্মিরে গোপন অভিযান চালাতে পারে ভারত’