Home সোশ্যাল মিডিয়া স্মৃতিচারণ: ‘একজন আবদুল লতীফ নেজামী’

স্মৃতিচারণ: ‘একজন আবদুল লতীফ নেজামী’

।। আল্লামা আবদুর রব ইউসুফী ।।

দীর্ঘ রাজনৈতিক পথপরিক্রমায় একজন নির্ভীক ব্যক্তিত্ব, চড়াই-উৎরাইয়ে অবিচল, জ্ঞানে-গুণে ভরপুর, নিরহংকার সদাহাসির অনন্য ব্যক্তিত্ব মাওলানা আবদুল লতীফ নেজামী ভাই আমাদেরকে ছেড়ে চলে গেলেন। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিঊন)।

এভাবে সবাইকে চলে যেতে হবে। আল্লাহ্ প্রদত্ব যোগ্যতার বলে দেশ-জাতিকে কে কি দিয়ে গেলেন বা নিজের জন্যই কে কি নিয়ে গেলাম তাই বড় কথা। দেয়ার ক্ষেত্রে পরিবেশ-পরিস্থিতি কতটুকু সহযোগিতা করেছে এটা একটা বড় ব্যপার।

আরও পড়তে পারেন-

মাহে রমযানের ফযীলত এবং বিধি-বিধান ও পূর্ণাঙ্গ মাসআলা

কখন জমিনে মহামারি ছড়িয়ে পড়ে এবং মু’মিনদের করণীয়

মুসলমানদের মাঝে ঐক্যের প্রয়োজনীয়তা

নারীর অর্থ উপার্জন প্রসঙ্গে ইসলামের দৃষ্টিভঙ্গি

‘করোনাভাইরাস শক্তিশালীদের মাথা নত করতে বাধ্য করেছে’

জীবিতরা তার বিচার-বিশ্লেষণ করবে। কিন্তু নিজের জন্য কি নিয়ে গেলাম, আমার কি হবে- আজ তাই ভাবতে হচ্ছে নিজেকে। আমি বলব, নেজমী ভাই এতটুকু করেছেন- দীর্ঘ পথ-পরিক্রমায় রাজনীতিই ছিল তাঁর নেশা এবং পেশা। কোথায় ট্রান্সপোর্ট ব্যবস্থা, কোথায় খাওয়া, পকেটের কি খবর, পুলিশ-জেল এসব নিয়ে তাঁর কোন ভাবনা ছিল না। যেন ভাবনার সময়ই ছিল না।

আজ তিনি চলে গেলেন। আর জিজ্ঞেস করতে পারব না- নেজামী ভাই! ঐ বিষয়টির তত্ব কি, তথ্য কি, ইতিহাস কি, সন তারিখ কি? উত্তর আসত মুখে না হয় প্রিন্টশর্টে। সেই ডকুমেন্টারি সহযোগিতা কি আর কোথাও পাওয়া যাবে? না, এটাই হওয়া স্বাভাবিক।

আল্লাহ্ তা’আলা তাঁকে মাগফিরাত করুন, জান্নাতুল ফিরদাউস নসীব করুন। তাঁর পরিবার-পরিজন, বন্ধু মহল সকলের প্রতি রইল শোক ও সহমর্মিতা।

– আল্লামা আবদুর রব ইউসুফী, সহসভাপতি- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এবং প্রতিষ্ঠাতা পরিচালক ও শায়খুল হাদীস- জামেয়া ইসলামিয়া শায়েখ জাকারিয়া (রাহ.), রামপুরা, ঢাকা।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

নীরবে ছড়াচ্ছে করোনা, উপসর্গ ছাড়াই হঠাৎ মৃত্যু

করোনাভাইরাস: দেশে ২৪ ঘণ্টায় ৯৬৯ জন শনাক্ত, মারা গেছে ১১ জন