Home অর্থনীতি জ্বালানি তেল লিটারে ৭ দশমিক ০৬ রুপি দাম কমাল পাকিস্তান

জ্বালানি তেল লিটারে ৭ দশমিক ০৬ রুপি দাম কমাল পাকিস্তান

উম্মাহ অনলাইন: করোনা পরিস্থির কারণে বিশ্ববাজারে জ্বালানি তেলের ব্যাপক দর পতন ঘটায় নিজেদের বাজারে লিটারে ৭ দশমিক শূন্য ৬ রুপি দাম কমাল পাকিস্তান সরকার। জুনের ১ তারিখ থেকে প্রতি লিটার পেট্রোলের দাম নির্ধারণ করা হয়েছে ৭৪ দশমিক ৫২ রুপি। যা আগে ছিল ৮১ দশমিক ৫৮ রুপি। কমানো হয়েছে কেরোসিনের দামও। লিটার প্রতি ১১ দশমিক ৮৮ রুপি কমিয়ে ৩৫ দশমিক ৫৬ রুপি করা হয়েছে। যা আগে ছিল ৪৭ দশমিক ৪৪ রুপি।

পাকিস্তানে ১ জুন মার্কিন ডলারের বাজার মূল্যমান ছিল- ১ ডলার= ১৬৩.৫৮ রুপি। এই হিসাবে জুনের ১ তারিখ থেকে ১ ডলার সমমান রুপির বিনিময়ে পাকিস্তানের খুচরা বাজারে প্রায় ২.২ লিটার পেট্রোল ক্রয় করা যাবে। অন্যদিকে কেরোসিন কেনা যাবে ১ ডলার সমমান মুদ্রা দিয়ে ৪.৬ লিটার।

উল্লেখ্য, এর আগে গত ৩০ মে জ্বালানি তেলের দাম কমানোর প্রস্তাব করে পাকিস্তানের তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (ওজিআরএ)। পাকিস্তানের গণমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আরও পড়তে পারেন-

আদর্শ ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠায় সততা, ওয়াদা ও আমানত রক্ষার গুরুত্ব অপরিসীম

সঠিক নিয়্যাত ও একনিষ্ঠতাবিহীন ইবাদত আল্লাহর দরবারে কবুল হয় না

‘আমার জীবনে কুরআনের প্রভাব কল্পনার চেয়েও বেশি’: ইউসুফ ইসলাম

স্বাস্থ্য ও সুস্থতার প্রতি যত্নবান থাকতে ইসলামে গুরুত্বারোপ

আমি মনে করি নারীবাদ হলো স্রেফ এক ‘ভণ্ডামী’: ক্যানডেইস ওয়েনস

করোনাভাইরাস মহামারি ঠেকাতে দেশে দেশে লকডাউন জারি থাকায় চলতি বছরের শুরু থেকেই বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম হুহু করে কমে যায়। এর মধ্যে শুরু হয় সৌদি আরব ও রাশিয়ার মধ্যে তেলের দাম যুদ্ধ। এপ্রিলে যুক্তরাষ্ট্রের তেলের দাম ইতিহাসে প্রথমবারের মতো ঋণাত্নক হয়ে যায়। সব মিলিয়ে খুব খারাপ সময় পার করতে হচ্ছে বড় বড় তেল উৎপাদকদের। তাই ওজিআরও জুন থেকে পেট্রোলের দাম প্রতি লিটার ৮১ দশমিক ৫৮ রুপি থেকে কমিয়ে ৭৪ দশমিক ৫২ রুপি করার প্রস্তাব করে।

এই ঘোষণার পরপরই প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইট বার্তায় বলেন, ‘দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে সস্তা জ্বালানি দিচ্ছে পাকিস্তান।’ ওই টুইটে তিনি বলেন, আমরা আবার পেট্রোল, হালকা ডিজেল ও কেরোসিনের দাম কমিয়েছি। দক্ষিণ এশিয়ার অন্য সব দেশের তুলনায় আমাদের এখানে সবচেয়ে সস্তা জ্বালানি ব্যয়। ভারতে প্রায় দ্বিগুণ। বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল—সবাই জ্বালানি খাতে আমাদের চেয়ে ৫০ থেকে ৭৫ শতাংশ বেশি ব্যয়বহুল।’

উম্মাহ২৪ডটকম:এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

জমিয়তের মামলায় তাবলিগ ইস‍্যুতে সাম্প্রদায়িক ঘৃণা ছড়ানোর জবাব চেয়েছে ভারতের সুপ্রিমকোর্ট