Home ধর্মীয় প্রশ্ন-উত্তর ওজন দরে গরু ক্রয় করে কুরবানী করা জায়েয হবে কি?

ওজন দরে গরু ক্রয় করে কুরবানী করা জায়েয হবে কি?

প্রশ্ন: জনাব মুফতি সাহেব হুজুর! আমাদের নারায়ণগঞ্জে গত বৎসর এক গরুর ব্যবসায়ী কোরবানীর ঈদের পূর্বে জীবিত আস্ত গরু কেজী প্রতি মূল্য নির্ধারণ করে ওজন দরে বিক্রির ঘোষণা দেয়। ক্রেতাগণ তার গরুর পালে গিয়ে যার যে গরু পছন্দ হয় বিক্রেতাকে তা দেখিয়ে দিলে তিনি তার লোকজন দিয়ে গরু পরিমাপক স্কেলে তুলে ওজন করে কেজী প্রতি নির্ধারিত মূল্য পরিশোধ সাপেক্ষে ক্রেতার কাছে হস্তান্তর করেন।

এখন আমাদের প্রশ্ন হলো, এভাবে জীবিত পশু ওজন করে বেচা-কেনা জায়েয হবে কি? এবং এভাবে ক্রয় করা পশু দিয়ে কুরবানী করা শরীআতের দৃষ্টিতে বৈধ হবে কি? সমাধান জানালে উপকৃত হবো।

জবাব: এক সময় তো গরু, ছাগল, হাঁস, মুরগী ইত্যাদি পশু-পাখি ওজন করে বেচ-কেনার প্রথা ছিল না। বরং ক্রেতাগণ এসবের হাটে গিয়ে যেটা তার পছন্দ হতো বিক্রেতার সাথে দাম-দর করে ক্রয় করে নিতেন। এটাই ছিল পশু-পাখি বেচা-কেনার ক্ষেত্রে সমাজের প্রাচীন রীতিনীতি। আমাদের প্রিয় নবী কারীম (সা.)এর যুগেও এই নীতি ছিল। বর্তমানে পাখি; যেমন হাঁস, মুরগী ওজন করে ক্রয়-বিক্রয়ের প্রথা কয়েক যুগ আগে থেকে সারা বিশ্বে চালু হয়েছে। নতুন করে গরু, ছাগলও ওজন করে বিক্রির কথা শোনা যাচ্ছে। এ ক্ষেত্রে শরীআতের ধারা মতে, যদি ক্রেতা কোন গরু বা ছাগল চয়েজ করার পর বিক্রেতার সঙ্গে আলোচনা করে তার পছন্দের গরু/ছাগলটি কেজী প্রতি মূল্য নির্ধারণের ভিত্তিতে উভয়ে সম্মত হয়ে বেচা-কেনার চুক্তি সম্পন্ন করে, শরীআতে ইসলামিয়ার আলোকে এই বেচাকেনা বৈধ বলে বিবেচিত হবে।

যখন এই বেচা-কেনা জায়েয বা বৈধ, তখন এ পদ্ধতিতে ক্রয় করা পশু দ্বারা কুরবানীও বৈধ। (সূত্র- ফাতাওয়ায়ে উসমানী, খণ্ড- ৩, পৃষ্ঠা- ৯৯এর টিকা দ্রষ্টব্য এবং আহসানুল ফাতাওয়া, খণ্ড- ৬ পৃষ্ঠা- ৪৯৭)।

উম্মাহ২৪ডটকম:এমএমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

আরও পড়তে পারেন-

* ‘আল্লাহর রহমত ও ক্ষমা পেতে হলে সঠিক আক্বিদা-বিশ্বাসে ফিরে আসা জরুরী’

* বিশ্বব্যাপী একই দিনে ঈদ উদযাপন চিন্তা মনগড়া ও শরয়ী সিদ্ধান্ত বিরোধী

* পবিত্র ঈদুল আযহা ও কুরবানীর ফাযায়েল ও মাসায়েল

* ইসলামের পথে আমার জীবনকে পরিবর্তন করার চেষ্টা করছি: অভিনেত্রী এ্যানি খান

* মওলানা বরকতুল্লাহ আমাদের ইতিহাসের কে হন?