Home আন্তর্জাতিক ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল

৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল

সংগৃহিত ছবি।

উম্মাহ অনলাইন: শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল। বুধবার (১৬ সেপ্টেম্বর) সকালে দেশটির কেন্দ্রীয় অঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬ মাত্রার।

২০১৫ সালের ভূমিকম্প এবং বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত সিন্ধুপালচক জেলার রামছে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। কম্পনের কয়েক মিনিট পর নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার (এনএসসি) টুইট করে জানায়, ভোর ৫টা ১৯ মিনিটে সিন্ধুপালচক জেলার রামছের আশেপাশে ৬ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে।

দেশের দক্ষিণের বেশিরভাগ অঞ্চলে ভূকম্পন অনুভূত হয়েছে। এনএসসির প্রধান ভূতত্ত্ববিদ বিজয় অধিকারী ফোনে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই জানান, ২০১৫ সালের ভূমিকম্পের ধারাবাহিক পরাঘাতের একটি এটি।

আরও পড়তে পারেন-

ভূমিকম্পের কেন্দ্রস্থল কিংবা এর আশেপাশে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সিন্ধুপালচকের পুলিশ সুপার রাজন অধিকারী বলেছেন, কম্পন অনুভূত হওয়ার পর থেকে আমরা কোনও ক্ষয়ক্ষতি বা কারও প্রাণহানির খবর পাইনি। কোনও দুর্ঘটনা ঘটেছে কিনা কিংবা কারও সহায়তা প্রয়োজন কিনা তা জানতে আমরা প্রত্যেক ওয়ার্ডের সঙ্গে যোগাযোগ করছি। এখন পর্যন্ত কোনও হতাহতের খবর পাইনি।

২০১৫ সালে হিমালয়ান দেশটিতে ৭.৯ মাত্রার ভূমিকম্পে ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল এবং হাজার হাজার মানুষ আহত হন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল এই সিন্ধুপালচকে।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।