Home জাতীয় বিমান বাহিনীর জন্য ক্রয়কৃত যুক্তরাষ্ট্রের তৈরী সি-১৩০জে পরিবহন বিমান ঢাকায়

বিমান বাহিনীর জন্য ক্রয়কৃত যুক্তরাষ্ট্রের তৈরী সি-১৩০জে পরিবহন বিমান ঢাকায়

যুক্তরাজ্য থেকে ক্রয়কৃত পাঁচটি বিমানের মধ্যে তৃতীয় সি-১৩০জে বিমানটি যুক্তরাজ্য হতে বাংলাদেশ বিমান বাহিনীর নিজস্ব বৈমানিক কর্তৃক সফল ফেরী ফ্লাইটের মাধ্যমে বৃহস্পতিবার (১৭-০৯-২০২০) বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে।

এই মিশনের নেতৃত্বে ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন মোঃ আহসানুর রহমান, এএফডব্লিউসি, পিএসসি, জিডি(পি)। যাত্রাপথে বিমানটি কায়রো (মিশর) ও মাসকাট (ওমান) এ অবতরণ করে।

যুক্তরাষ্ট্রের তৈরী অত্যাধুনিক ০৫টি সি-১৩০জে পরিবহন বিমান যুক্তরাজ্যের রয়েল এয়ার ফোর্সের সাথে ক্রয় চুক্তি এবং মার্শাল এ্যারোস্পেস এন্ড ডিফেন্স গ্রুপ এর সাথে রক্ষণাবেক্ষণ চুক্তির মাধ্যমে বিমান বাহিনীতে সংযোজনের কার্যক্রম চলমান রয়েছে।

বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে ঐতিহ্যগত রীতি মোতাবেক বিমানটিকে অভ্যর্থনা জানানো হয়। এসময় বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার H. E. Robert Chatterton Dickson উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:

আল্লামা শাহ আহমদ শফীর ইন্তেকাল

আল্লামা শফীকে এয়ার এম্বুলেন্সে ঢাকায় আনা হয়েছে

শতাব্দীর অন্যতম গণজাগরণ হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী (রাহ.)

হেফাজতের আমির আহমদ শফীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

হেফাজত আমীরের ইন্তিকালে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র গভীর শোক প্রকাশ

উপস্থিত সাংবাদিকদের এবিষয়ে ব্রিফ করেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এম আবুল বাশার।

উল্লেখ্য , সি-১৩০জে পরিবহন বিমান অত্যাধুনিক এভিওনিক্স ও উন্নত প্রযুক্তি সম্পন্ন পরিবহন বিমান যা মালামাল ও সৈন্য পরিবহনসহ দেশে এবং বিদেশে মানবিক সহায়তা কার্যক্রম এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যবহৃত হবে।

ক্রয়কৃত অবশিষ্ট বিমানগুলি পর্যায়ক্রমে যুক্তরাজ্য হতে নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ বিমান বাহিনীতে অত্যাধুনিক এই সি-১৩০জে বিমানের অন্তর্ভুক্তি, বিমান বাহিনীর পরিবহন ক্ষমতা সর্বোপরি বাহিনীর সক্ষমতাকে বহুলাংশে বৃদ্ধি করবে।

উক্ত অনুষ্ঠানে বিমান সদরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারগণ, বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু ও বাশার এর এয়ার অধিনায়ক এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উম্মাহ২৪ডটকম: এফইউবি

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।