Home আন্তর্জাতিক হঠাৎ লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ

হঠাৎ লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ

রাজনৈতিক অচলাবস্থার মধ্যেই পদত্যাগের ঘোষণা দিলেন লেবাননের মনোনীত প্রধানমন্ত্রী মোস্তফা আদিব। শনিবার (২৬ সেপ্টেম্বর) পদত্যাগের ঘোষণা দিয়ে আদিব বলেন, তিনি নতুন মন্ত্রিসভা গঠন থেকে নিজেকে সরিয়ে রাখতেই এমন সিদ্ধান্ত।

অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে দ্বন্দ্বের জেরে নিরপেক্ষ মন্ত্রীপরিষদ গঠনের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী আদিব।

এর আগে গত ৩১ আগস্ট দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন দেশটির শীর্ষস্থানীয় কূটনীতিক মোস্তাফা আদিব। দেশটির সংসদ সদস্যদের ভোটে তিনি নির্বাচিত হন।

গেল ৪ আগস্ট বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পরই নানা ধরনের অস্থিরতা সৃষ্টি হয় লেবাননে। এরপরই ফরাসির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ’র চাপে পড়ে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আওন।
পদত্যাগের বিষয়ে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎকারের পর টেলিভিশনে ভাষণ দিয়ে আদিব বলেন, সরকার গঠন থেকে নিজেকে সরিয়ে নিলাম।

আরও পড়তে পারেন-

মোস্তাফা আদিব ২০১৩ সাল থেকে জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত হিসেবে্ও দায়িত্ব পালন। তিনি অন্তত ২০ বছর লেবাননের সাবেক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি’র উপদেষ্টা ছিলেন। দীর্ঘ সময় ধরে লেবাননের রাজনীতি খুব কাছ থেকে দেখছেন।

কিছু দিন আগে বৈরুত বন্দরের একটি গুদামে বিস্ফোরণের পর কার্যত গোটা শহরটি ধ্বংসাবশেষে পরিণত হয়েছে। ২শ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ।

অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে ভঙ্গুর লেবাননে এখন কে হবেন প্রধানমন্ত্রী সেটি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

লেবাননের সঙ্কট দ্রুত কাটিয়ে উঠতে দ্রুত সংস্কারের নির্দেশ দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। নয়তো দেশটির শীর্ষ কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞার হুমকি দিয়ে রেখেছেন তিনি।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।