Home আন্তর্জাতিক ইসরাইলের সঙ্গে সম্পর্ক তৈরি করতে সুদানের ওপর আমেরিকার চাপ

ইসরাইলের সঙ্গে সম্পর্ক তৈরি করতে সুদানের ওপর আমেরিকার চাপ

সম্প্রতি খার্তুম সফরে গিয়ে সুদানের পররা/ষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন পম্পেও।

উম্মাহ অনলাইন: ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে সই করতে আফ্রিকার দেশ সুদানের ওপরে মারাত্মক চাপ সৃষ্টি করেছে মার্কিন সরকার। ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সুদানকে শর্ত দিয়েছে- যদি তারা ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে তাহলে সুদানকে সন্ত্রাসবাদের তালিকা থেকে মুক্তি দেয়া হবে।

এদিকে, সুদানের তিনজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বৃহস্পতিবার জানিয়েছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক তৈরি করার সঙ্গে সন্ত্রাসবাদের তালিকা থেকে মুক্তি পাওয়ার বিষয়টি সংশ্লিষ্ট করার প্রচেষ্টা প্রতিহত করার চেষ্টা করছেন তারা। একজন কর্মকর্তা বলেন, সন্ত্রাসবাদের তালিকা থেকে সুদানের নাম প্রত্যাহার করার জন্য যা কিছু করা দরকার খার্তুম তার সবই করেছে।

আরও পড়তে পারেন-

সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশির সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতা করেছেন বলে ১৯৯৩ সালে আমেরিকা সুদানকে কালো তালিকাভুক্ত করে। গতবছর ব্যাপক বিক্ষোভের মুখে সামরিক বাহিনী বশিরকে ক্ষমতাচ্যুত করে।

সুদানের বর্তমান সরকার যুক্তি দেখাচ্ছে যে, ওমর আল-বশির যেহেতু ক্ষমতাচ্যুত হয়েছেন সেক্ষেত্রে সুদানকে এখন আর কোনরকম সন্ত্রাসবাদের তালিকাভুক্ত দেশ হিসেবে রাখার যৌক্তিকতা নেই।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।