Home জাতীয় ইলিশ রক্ষায় হেলিকপ্টার থেকে নজরদারি

ইলিশ রক্ষায় হেলিকপ্টার থেকে নজরদারি

উম্মাহ অনলাইন: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম জানিয়েছেন, মা ইলিশ রক্ষায় এবার রাতের বেলায় আকাশ থেকে নদীতে নজরদারি করবে অন্তত পাঁচটি হেলিকপ্টার।

আজ বুধবার মেঘনা নদীতে ইলিশ রক্ষার অভিযান তদারকিতে গিয়ে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

রেজাউল করিম বলেন, এই সরকারের আমলে দেশে ইলিশসহ মৎস্য উৎপাদন অনেক গুণ বেড়েছে। ইলিশ উৎপাদনের রেকর্ড হয়েছে। ইলিশের উৎপাদন যেন আরও বৃদ্ধি পায়, এ জন্য জেলেদের প্রয়োজনীয় খাদ্যসহায়তা দেওয়া হচ্ছে। প্রয়োজনে আরও দেওয়া হবে। তিনি বলেন, একজন জেলেও যেন নদীতে না নামেন, সেই ব্যবস্থা সরকার নিয়েছে।

এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদসচিব রওনক মাহমুদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক শামস আফরোজ, নৌ পুলিশের ডিআইজি মো. আতিকুল ইসলাম, জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, পুলিশ সুপার মাহবুবুর রহমান, নৌ পুলিশ সুপার খন্দকার ফরিদুল ইসলাম, মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ কুদ্দুস, জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী।

আরও পড়তে পারেন-

আজ বুধবার থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন মা ইলিশ রক্ষায় নদীতে সব ধরনের মাছ ধরা, পরিবহন ও মজুত নিষিদ্ধ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেছিলেন, এ বছর বিশ্বে উৎপাদিত মোট ইলিশের ৮০ ভাগের বেশি বাংলাদেশে হয়েছে। ইলিশের আকার ও স্বাদ অন্যান্য বছরের তুলনায় অনেক ভালো। ইলিশ একটা সময় দুষ্প্রাপ্য হয়ে যাচ্ছিল, নানা প্রচেষ্টায় সেই ইলিশ এখন সাধারণ মানুষের হাতের নাগালে পৌঁছে যাচ্ছে।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।