Home শিক্ষা ও সাহিত্য যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় ১৭তম অবস্থানে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় ১৭তম অবস্থানে বাংলাদেশ

- প্রতিকী ছবি।

চলতি শিক্ষাবর্ষে (২০১৯-২০) উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন ৮ হাজার ৮০০’র বেশি বাংলাদেশি। এর ফলে বিশ্বজুড়ে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়া শীর্ষ ২০টি দেশের মধ্যে ১৭তম স্থানে রয়েছে বাংলাদেশ।

বিগত বছরগুলোর তুলনায় এ বছরই সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন। গত বছরের তুলনায় এ হার বৃদ্ধি পেয়েছে ৭ দশমিক ১ শতাংশ, ২০০৯ সালের তুলনায় ৩ গুণ।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক ব্যুরো এবং অলাভজনক প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশনের (আইআইই) ‘২০২০ ওপেন ডোরস’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ (আইইডব্লিউ) উপলক্ষে সোমবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক বিবৃতিতে এসব জানায়।

শতাংশের হিসেবে শীর্ষ ২০টি দেশের মধ্যে বাংলাদেশের বৃদ্ধি সর্বোচ্চ, দক্ষিণ এশিয়ান দেশগুলোর মধ্যে সংখ্যার হিসেবে সর্বোচ্চ। চলতি শিক্ষাবর্ষের মোট ৮ হাজার ৮৩৮ জন শিক্ষার্থীর মধ্যে স্নাতক পর্যায়ে পড়াশোনা করছেন ৫ হাজার ৭৮৭ জন শিক্ষার্থী; যা ২০১৮-১৯ শিক্ষাবর্ষের তুলনায় ৯ দশমিক ৬ শতাংশ বেশি। এর ফলে বর্তমানে যুক্তরাষ্ট্রে স্নাতক পড়তে যাওয়া দেশগুলোর মধ্যে বাংলাদেশের স্থান অষ্টম; গত বছর নবম অবস্থানে ছিল বাংলাদেশ।

আরও পড়তে পারেন-

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের মধ্যে ৭৫ শতাংশই বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে পড়ছেন। এরমধ্যে ৪১ শতাংশের বেশি প্রকৌশল, ১৯ শতাংশের বেশি গণিত ও কম্পিউটার বিজ্ঞান এবং ১৫ শতাংশের বেশি ভৌত ও জীববিজ্ঞান বিষয়ে পড়ছেন। প্রায় ৭ শতাংশ শিক্ষার্থী ব্যবসা ও ব্যবস্থাপনা বিষয়ে এবং ৬ শতাংশ শিক্ষার্থী পড়ছেন সামাজিক বিজ্ঞান বিষয়ে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রায় ১৩০০ শিক্ষার্থী (মোট শিক্ষার্থীর ১৪ শতাংশ) নিজ নিজ শিক্ষা বিষয়ে চাকরির প্রস্তুতির জন্য ঐচ্ছিক ব্যবহারিক প্রশিক্ষণে (ওপিটি) অংশগ্রহণ করেছেন।

প্রতিবেদনটির তথ্যানুযায়ী, উচ্চশিক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীদের প্রথম পছন্দ যুক্তরাষ্ট্র। ২০১৯-২০ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ১ দশমিক ৮ শতাংশ কমে এলেও দেশটিতে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীর পরিমান মোট শিক্ষার্থীর ৫ দশমিক ৫ শতাংশ।

আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ (আইইডব্লিউ) উপলক্ষে মার্কিন দূতাবাস ভার্চুয়াল কর্মশালার আয়োজন করেছে। আগামী ৫ দিনব্যাপী যুক্তরাষ্ট্রে পড়াশোনা সম্বন্ধীয় বিভিন্ন বিষয় নিয়ে ১০টি ওয়েবিনার আয়োজন করবে এডুকেশন ইউএসএ।

অনুষ্ঠানগুলোতে মিশিগান স্টেট, ইয়েল ইউনিভার্সিটি, ম্যাকনিসি স্টেট ইউনিভার্সিটি ও নিউইয়র্ক ইউনিভার্সিটিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা অংশ নেবেন। আরও অংশ নেবেন বেন্টলি ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, এম্বরি-রিডল অ্যারোনটিক্যাল ইউনিভার্সিটি, ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, হ্যামিল্টন কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।