Home আন্তর্জাতিক চীন জাতিসংঘ প্রস্তাবের আওতায় কাশ্মির সঙ্কটের সমাধান চায়

চীন জাতিসংঘ প্রস্তাবের আওতায় কাশ্মির সঙ্কটের সমাধান চায়

কাশ্মীর সঙ্কটের ‘যথাযথ ও শান্তিপূর্ণভাবে’ সমাধান করার জন্য ভারত ও পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে চীন।

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেছেন, “কাশ্মীর ইস্যুতে চীনের অবস্থান ধারাবাহিক এবং সুস্পষ্ট। তিনি বলেন, কাশ্মীর ইস্যু ভারত ও পাকিস্তানের ইতিহাসের এমন একটি অব্যাহত সঙ্কট, যা জাতিসংঘের সনদ, নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক প্রস্তাব এবং দ্বিপক্ষীয় বিভিন্ন চুক্তি অনুসারে সঠিক ও শান্তিপূর্ণভাবে সমাধান সমাধান হওয়া আবশ্যক”।

গত সপ্তাহে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত ও পাকিস্তানি সেনাদের মধ্যে এক রক্তক্ষয়ী সংঘর্ষে উভয় পক্ষের ১৫ জন নিহত হওয়ার প্রেক্ষিতে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঝাও বলেন, দক্ষিণ এশিয়ায় ভারত এবং পাকিস্তান চীনের গুরুত্বপূর্ণ দুই প্রতিবেশী দেশ। এই দুই দেশের মধ্যে ঐক্য ও পারস্পরিক সহাবস্থান বজায় থাকা আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য অত্যাবশ্যক। চীন দুই দেশের প্রতি সর্বোচ্চ সংযমের আহ্বান জানায় এবং পারস্পরিক সংলাপের মাধ্যমে বিরাজমান বিরোধের শান্তিপূর্ণ সমাধান চায়। যাতে অত্র অঞ্চলের স্থিতিশীলতা ও শান্তি সুরক্ষিত থাকতে পারে।

আরও পড়তে পারেন-

উল্লেখ্য, পাকিস্তান বরাবরই অভিযোগ করে আসছে যে, তাদের কাছে এমন অকাট্য প্রমাণ আছে, যাতে এটা স্পষ্ট যে, ভারত রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় পাকিস্তানে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। বিশেষ করে পাকিস্তানের অভ্যন্তরে সঙ্কট বিস্তৃত করতে ভারত আফগানিস্তান এবং ভারতের মাটি ব্যবহার করে সন্ত্রাসবাদী কেন্দ্র এবং জঙ্গি নেটওয়ার্ক পরিচালনা করছে।

এ প্রসঙ্গে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, চীন বিশ্বের যে কোন প্রান্তে সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরোধী। বিশেষ করে আঞ্চলিক দেশসমূহে শান্তিপূর্ণ অবস্থান বজায় থাকা দেখতে চায়। এজন্য চীন উপদ্রুত যে কোন দেশকে পূর্ণ সহযোগিতা করতে প্রস্তুত। সূত্র- আনাদোলু এজেন্সি।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।