Home অন্যান্য খবর হায়দারাবাদ শাহী মসজিদের ইমাম মাও. আবদুর রহমান আল-হামুমির ইন্তেকাল

হায়দারাবাদ শাহী মসজিদের ইমাম মাও. আবদুর রহমান আল-হামুমির ইন্তেকাল

মাওলানা মুহাম্মাদ বিন আবদুর রহমান আল হামুমি। - ফাইল ছবি।

ভারতের হায়দারাবাদ শাহী মসজিদের ইমাম ও খতীব বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব হাফেজ মাওলানা মুহাম্মাদ বিন আবদুর রহমান আল হামুমি (১২ ফেব্রুয়ারী) শুক্রবার ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিঊন।

হায়দারাবাদের লাকদিকাপুল বাগে আম (পাবলিক গার্ডেন) জামে মসজিদের ইমাম হিসেবে মাওলানা মুহাম্মাদ দীর্ঘ দুই দশক যাবত দায়িত্ব পালন করেন। তিনি এই মসজিদের খতিবের দায়িত্বও পালন করে আসছিলেন। এর আগে শাহি মসজিদের প্রথম ইমাম হিসেবে তাঁর বাবা মাওলানা আবদুর রহমান বিন মাহফুজ আল হামুমি দায়িত্ব পালন করেন।

মাওলানা মুহাম্মাদ হায়দারাবাদ বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব হিসেবে সবার কাছে সমাদৃত। তাঁর কুরআন-হাদিস নির্ভর আলোচনা শুনতে দূর-দূরান্তের মুসল্লিরা এ মসজিদে এসে নামাজ আদায় করে।

আরও পড়তে পারেন-

১৯২৪ সালে হায়দারাবাদের সপ্তম নিজাম মির ওসমান আলি খানের নির্দেশনায় ঐতিহাসিক মসজিদের নির্মাণকাজ শুরু হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই বিভিন্ন স্থানের মুসল্লিরা এ মসজিদে এসে নামাজ আদায় শুরু করে। 

শনিবার সকাল ৮ টায় শাহি মসজিদ প্রাঙ্গণে তাঁর জানাযা অনুষ্ঠিত হয় এবং জানাযা শেষে মরহুমের লাশ পাহাদি শরিফ ওমর কলোনির ওয়াদিয়ে রহমত কবরস্থানে দাফন করা হয়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।