Home রাজনীতি দ্বীন সংরক্ষণ ও প্রচারে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম: ভাষা দিবসের আলোচনায় জমিয়ত নেতৃবৃন্দ

দ্বীন সংরক্ষণ ও প্রচারে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম: ভাষা দিবসের আলোচনায় জমিয়ত নেতৃবৃন্দ

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ বিয়ানীবাজার উপজেলা শাখা (১৮ ফেব্রুয়ারী) বৃহস্পতিবার দুপুর ২ঘটিকায় পৌর শহরের অভিজাত এক রেস্টুরেন্টে আয়োজন করে ইসলামে মাতৃভাষার গুরুত্ব শীর্ষক আলোচনা সভা।

উপজেলা জমিয়তের সহ সভাপতি মাওলানা শায়খ আকতার ফারুক জালালাবাদির সভাপতিত্বে এবং সেক্রেটারি আব্দুল হক কাসিমী ও যুগ্ম সেক্রেটারি হাফিজ রুহুল আমীন খানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিতব্য সভার শুরুতে কালামে পাকের তেলাওয়াত করেন উপজেলা জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা আব্দুস শাকুর।

বিষয় ভিত্তিক আলোচনা করেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের সাবেক নন্দিত ভাইস চেয়ারম্যান উপজেলা জমিয়তের সহ সেক্রেটারি মুফতি শিব্বির আহমদ, বিয়ানীবাজার উপজেলাধীন ৪নং শেওলা ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী উপজেলা জমিয়তের সাংগঠনিক সম্পাদক আব্দুল হামিদ খান।

আরও পড়তে পারেন-

বক্তারা তাদের আলোচনায় ৫২র ভাষা আন্দোলনে অংশগ্রহণকারীদের শ্রদ্ধার সাথে স্বরণ করেন বিশেষত ভাষা সংগ্রামে উলামায়ে কেরামের অনস্বীকার্য অবদান উল্লেখ করে বলেন মাসিক মদিনা সম্পাদক জমিয়ত নেতা মরহুম মাওলানা মুহি উদ্দীন খান ৫২র ভাষা সংগ্রামে সরাসরী অংশগ্রহণ ছাড়াও বাংলা ভাষাকে সমাজের সর্বস্থরে ছড়িয়ে দিতে আজীবন কাজ করেন। মাতৃভাষা বাংলায় সীরাত ও তাফসীর গ্রন্থ রচনা করেন।

বক্তারা আরো বলেন আমাদেরকে ভালোভাবে মাতৃভাষায় বুৎপত্তি অর্জন করতে হবে। কেননা দ্বীন সংরক্ষণ ও প্রচার-প্রসারে মাতৃভাষা র গুরুত্ব অপরিসীম। কুরআন বলে: সকল নবীকে স্বজাতি র ভাষায় প্রেরণা করা হয়েছে।

বক্তারা সরকারের প্রতি মাতৃভাষা বাংলাকে আইন-আদালতসহ দেশের সকল সেক্রটরে বাস্তবায়ন করতে ও সকল প্রকার বিকৃতি থেকে রক্ষা করতে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।সভায় উপজেলা জমিয়তের দায়িত্বশীলগণ এবং বিভিন্ন ইউনিয়ন দায়িত্বশীল ছাড়াও জমিয়ত যুব জমিয়ত ছাত্র জমিয়তের বিভিন্ন ইউনিটের সদস্য সমর্থক শোভানুধ্যায়ীগণ উপস্থিত ছিলেন।

সভার শেষলগ্নে শহীদানের রুহের মাগফিরাত ও বিশ্বব্যাপী চলমান ভাইরাস থেকে মুক্তি কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। উপজেলা জমিয়তের অন্যতম সহ সভাপতি মাওলানা শায়খ আতিকুর রহমান মুনাজাত পরিচালনা করেন।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।