Home আন্তর্জাতিক তিস্তার পানি এত সস্তায় দেব না, মোদিকে মমতা

তিস্তার পানি এত সস্তায় দেব না, মোদিকে মমতা

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের লড়াইয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপিকে মোকাবিলা করতে এবার তিস্তার পানিবণ্টন চুক্তিকে হাতিয়ার করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো (প্রধান) মমতা বন্দ্যোপাধ্যায়।

দীর্ঘদিন ধরে ভারত ও বাংলাদেশের মধ্যে তিস্তার পানিবণ্টন নিয়ে আলোচনা চলছে। ভারতে বিগত ইউপিএ সরকারের শাসনামল থেকে বর্তমান এনডিএ সরকার পর্যন্ত কোনও সরকারই বিষয়টির সমাধান দিতে পারেনি।

মূলত তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে ভারতের কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে চরম তিক্ততা দেখা দেয় বহুবার। যেহেতু এটি দুটি প্রতিবেশী রাষ্ট্রের বিষয়, তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন সময় বক্তব্য রেখেছেন এই ইস্যুতে। কথা বলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও। কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য সরকার আপত্তি জানিয়ে আসছে বাংলাদেশের সঙ্গে পানিবণ্টন নিয়ে।

আরও পড়তে পারেন-

বস্তুত, তিস্তা ইস্যু উত্তরবঙ্গের মানুষের কাছে অত্যন্ত স্পর্শকাতর একটি বিষয়। আজ রোববার সেই বিষয়টিকে নতুন করে জাগিয়ে তোলার চেষ্টা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নরেন্দ্র মোদিকে নিশানা করে মমতা বলেন, ‘এখন হঠাৎ করে বলছেন, তিস্তার পানি দিয়ে দাও। রাজ্যকে জিজ্ঞাসা করলে না? আমার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সবচেয়ে ভালো। সেখানকার প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানাই, সালাম জানাই।

এখানে রাজ্য সরকার আছে। আর তুমি রাজ্য সরকারকে বিক্রি করে দেবে? অতো সস্তা নয়, ভাই। অতো সস্তা নয়। তিস্তা উত্তরবঙ্গের হিসসা। এটা হবে না। আমি বলিনি যে, পানি দেব না। কিন্তু আগে নিজে খাব, তারপর তো দেব। আগে আমার ঘরে রাখতে হবে। তারপর দেওয়ার কথা উঠছে।’

তিস্তা নদীর পানি বণ্টন ইস্যু নিয়ে এভাবেই এদিন নিজের অবস্থান স্পষ্ট করেছেন পশ্চিমবঙ্গের  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।