Home অন্যান্য খবর দীর্ঘ ৩৮ বছর কাবার ইমামতিতে শায়খ সুদাইস

দীর্ঘ ৩৮ বছর কাবার ইমামতিতে শায়খ সুদাইস

- কাবার ইমাম শায়খ সুদাইস।

শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস তাঁর সুললিত তেলাওয়াতের জন্য পুরো বিশ্বের মুসলিমদের কাছে অত্যন্ত জনপ্রিয় ও বহুল পরিচিত একজন ব্যক্তিত্ব। প্রায় চার দশক ধরে মক্কার পবিত্র মসজিদুল হারামের ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। গতকাল রবিবার ৪ এপ্রিল (২২ শাবান) তিনি কাবার ইমাম হিসেবে দীর্ঘ ৩৮ বছর অতিবাহিত করেছেন। 

শায়খ সুদাইস মাত্র ২২ বয়সে ১৪০৪ হিজরি/১৯৮৪ সালে মসজিদুল হারামের খতিব ও ইমাম হিসেবে নিয়োগ পান। পরবর্তীতে তিনি প্রধান ইমাম হিসেবে নিযুক্ত হোন। সৌদি আরবের সাবেক বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজ এক রাজকীয় নির্দেশনায় তাঁকে নিযুক্ত করেন। 

আরও পড়তে পারেন-

১৪০৪ হিজরি ২২ শাবান ১৯৮৪ সালের মে মাসে শায়খ সুদাইস সর্বপ্রথম ইমামতি করেন। ইমাম হিসেবে মসজিদুল হারামে তিনি আসর নামাজ পড়ান। তবে স্মৃতিবিজরিত প্রথম নামাজের কোনো রেকর্ড সংরক্ষিত নেই। নিয়োগের প্রায় দুই মাস পর থেকে তাঁর নামাজের রেকর্ড পাওয়া যায়।

২০১২/১৪৩৩ হিজরিতে সৌদির মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদের পরিচালক হিসেবে নিয়োগ পান। পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদের প্রধান হিসেবে ২০১৪ সালে তিনি মসজিদে নববিতে প্রথম বার ইমামতির দায়িত্ব পালন করেন। 

২০২০ সালে শায়খ সুদাইস মসজিদুল হারামে একাধারে ৩০ বছর যাবত রমজানে পবিত্র কোরআন খতম করেন। কোরআন খতম উপলক্ষে প্রতি বছরের মতো তখনও সুন্দর কণ্ঠে দীর্ঘ সময় দোয়া করেন। সূত্র : হারামাইন ওয়েব সাইট।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।