Home আন্তর্জাতিক রোজা রেখে অনুদান সংগ্রহে রান্না করছে ১০ বছর বয়সী ব্রিটিশ মুসলিম

রোজা রেখে অনুদান সংগ্রহে রান্না করছে ১০ বছর বয়সী ব্রিটিশ মুসলিম

- ১০ বছর বয়সী ব্রিটিশ মুসলিম জাভিয়ের খান।

সৌহার্দ্য, সম্প্রীতি ও অভাবীদের পাশে দাঁড়ানোর মাস রমজান। আর সামর্থ্যবান মুসলিমরা এ সময়ে অসহায়দের সহায়তায় হাত বাড়ান। তেমনি যুক্তরাজ্যের ১০ বছর বয়সী এক শিশু রান্নার মাধ্যমে অনুদান সংগ্রহ করে সবার দৃষ্টি আকর্ষন করেন। 

যুক্তরাজ্যের মুসলিম দাতব্য প্রতিষ্ঠানের জন্য রমজান মাসে রোজা রেখে অসহায়-দুস্থদের জন্য অনুদান সংগ্রহ করছেন জাভিয়ের খান। সুস্বাদু খাদ্য তৈরি করে পাঁচ হাজার পাউন্ড সংগ্রহের আশা করছেন তিনি। 

জাভিয়ের খান বলেন, ‘অনেক মানুষের সহায়তায় অংশগ্রহণের সুযোগ নেই। অনেক মানুষের পর্যাপ্ত অর্থ ও খাবার নেই। অনেকে থাকার ঘর নেই। তাই জীবনের প্রথম রোজার মাস আমি এক ভিন্ন অভিজ্ঞতায় অতিবাহিত করতে চাই। ভিন্ন উপায়ে অসহায়দের সহায়তা করে আমি দৃষ্টান্ত স্থাপন করতে চাই।’ 

আরও পড়তে পারেন-

জানা যায় যুক্তরাজ্যের প্রায় ৮ মিলিয়ন মানুষ খাদ্যের অভাবে দিন কাটাচ্ছে। তাদের অন্নের ব্যবস্থা করতে তহবিল সংগ্রহ করছেন বলে জানিয়েছেন জাভিয়ের। যুক্তরাজ্যের খাবার পর্সেল করা প্রতিষ্ঠান হিউম্যান আপিলের মাধ্যমে এ অর্থ অসহায়-দুস্থদের মধ্যে বিতরণ করা হবে। 

ক্লাসের একমাত্র ব্রিটিশ মুসলিম শিক্ষার্থী জাভিয়ের। তাই ক্লাসের সবাই একজন মুসলিম সহপাঠীর রোজা রাখার অভিজ্ঞতা প্রত্যক্ষ করছে। জাভিয়েরের মতো তাঁর কয়েকজন সহপাঠীও রোজা রাখেন। 

রান্নার কাজ শুরুর আগে জাভিয়ের রান্না বিষয়ক কয়েকটি ক্লাস করেন। এরপর বিভিন্ন পদের রান্না শুরু করেন। মূলত পূর্ব লন্ডনের দুটি রেস্টুরেন্ট, বন্ধু-বান্ধব ও নিজের বাড়িতেও জাভিয়ের রান্না করেন। 

অনেকেই জাভিয়েরকে রান্নার জন্য নিতে আগ্রহী। তবে করোনা মহামারিরর কারণে তঁর পরিকল্পিত অনুদান হয়ত সংগ্রহ কষ্টসাধ্য হবে। ইতিমধ্যে তাঁর ঘনিষ্ঠ বন্ধু ও আত্ময়-স্বজনরা তাঁকে অনুদানের অর্থ দিয়েছে। সূত্র : আরব নিউজ।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।