Home লাইফ স্টাইল কাঁচা পেঁপে বদহজম দূর করতে সক্ষম

কাঁচা পেঁপে বদহজম দূর করতে সক্ষম

কাঁচা পেঁপের উপকারিতা অনেক। বিশেষ করে রমযান মাসে রোযা রাখছেন যারা, তাঁরা যদি খাদ্যতালিকায় কাঁচা পেঁপে রাখতে পারেন, তাহলে বিশেষ উপকার পেতে পারেন। এমনিতে ইফতারে খাওয়ার জন্য পাকা পেঁপে সর্বত্র বিক্রি হয়। সুস্বাদু পাকা পেঁপের পুষ্টিগুণ প্রচুর। সমপরিমাণের পুষ্টি কিন্তু পাওয়া যায় কাঁচা পেঁপেতেও। বদহজম সহ প্রচুর রোগ থেকে মুক্তি পেতে রমযান মাসে আপনার খাদ্যতালিকায় র’ পাপায়া স্যালাড থেকে শুরু করে কাঁচা পেঁপের তরকারি, পেঁপেভাতে ইত্যাদি রাখতে পারেন। আজকের আলোচনায় কাঁচা পেঁপের উপকারিতা নিয়ে আলোচনা করব।

কাঁচা পেঁপের উপকারিতা ও পুষ্টিগুণ

ভারতীয় উপমহাদেশে পেঁপে সহজলভ্য একটি উপাদান। কাঁচা পেঁপেতে ৮৮% জল, ১১% কার্বোহাইড্রেট এবং যৎসামান্য ফ্যাট ও প্রোটিন থাকে। ১০০ গ্রাম কাঁচা পেঁপে শরীরে ৪৩ কিলোক্যালোরি এনার্জির যোগান দিতে সক্ষম। এছাড়া কাঁচা পেঁপেতে দৈনিক চাহিদার ৭৫% ভিটামিন সি এবং ১০% ফোলেট উপস্থিত থাকে। এর পাশাপাশি এতে ভিটামিন এ, ভিটামিন বি যৌগ, ভিটামিন ই, কে থাকে। ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম ইত্যাদি একাধিক খনিজ এবং ক্যারটিনয়েড, পলিফেনল, বেনজাইল আইসোথিয়োসায়ানেট ইত্যাদি ফাইটোকেমিকাল কাঁচা পেঁপেতে বিদ্যমান। এর গুণাবলীর জন্য প্রাচীনকালে ম্যালেরিয়া, হাঁপানি প্রভৃতির চিকিৎসায় কাঁচা পেঁপেকে ব্যাপকভাবে ব্যবহার করা হত।

আরও পড়তে পারেন-

রোযায় বদহজম থেকে মুক্তি পেতে

দিনভর রোযা রাখার পর অনেকেই ইফতারে প্রচুর খেয়ে ফেলেন। এসময় প্রচুর মাংস খাওয়া হয়, ফলে কমবেশি হজমের সমস্যা সকলের দেখা যায়। কাঁচা পেঁপেতে থাকে প্যাপেইন নামক উৎসেচক, যা প্রোটিন পরিপাকে সক্ষম। এই উৎসেচক হজমের সমস্যা দূর করে। মাংস রান্না করার সময় যদি কাঁচা পেঁপেবাটা দিতে পারেন, তাহলে দেখবেন মাংস সুসিদ্ধ হচ্ছে। অনিয়মের ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলে কাঁচা পেঁপে উপকারে লাগতে পারে। অ্যাসিডিটি, পেটখারাপের মতো যাবতীয় হজমের সমস্যার সমাধানে কাঁচা পেঁপের জুড়ি নেই। পেঁপের বীজে থাকা অ্যান্টি-প্যারাসাইটিক এবং অ্যান্টি-অ্যামোবিক বৈশিষ্ট অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণে রাখে। আলসারের সমস্যা থেকে মুক্তি পেতেও নিয়ম করে কাঁচা পেঁপের উপকারিতাকে কাজে লাগান।

হৃদরোগের সমস্যায়

মানবদেহে অতিরিক্ত পরিমাণে হোমোসিস্টিনের উপস্থিতি রক্তবাহর দেওয়ালের ক্ষতিসাধন করে, ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাকের সম্ভাবনা বৃদ্ধি পায়। কাঁচা পেঁপেতে থাকা ফোলিক অ্যাসিড হোমোসিস্টিনকে অ্যামাইনো অ্যাসিডে পরিণত করে। এভাবে হোমোসিস্টিনের পরিমাণ নিয়ন্ত্রণে থাকার ফলে রক্তবাহের ক্ষতির পরিমাণও কমে। এছাড়া কাঁচা পেঁপে রক্তচাপ কমাতে সক্ষম। এতে থাকা ফাইব্রিন রক্ত চলাচল বাড়ায় এবং রক্ত জমাট বাঁধার হাত থেকে আটকায়। ফলে

রক্তবাহে ব্লকেজের সম্ভাবনা কমে। তাই যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, সুস্থ থাকতে তাঁরা রমযানে নিয়ম করে কাঁচা পেঁপে খেতে পারেন।

বাড়তি মেদ ঝরাতে কাঁচা পেঁপের উপকারিতা

কাঁচা পেঁপেতে থাকা ভিটামিন এ, সি, ই এবং ফোলেট থাকে। এছাড়া পেঁপে কম ক্যালোরির যোগান দেয়। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ক্যালোরি এবং বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে। উপকার পেতে চাইলে সেহরির সময় কাঁচা পেঁপে খেতে পারেন। কাঁচা পেঁপে ও শসা দিয়ে স্মুদি বানিয়ে নিন। এছাড়া ইফতারেও যদি এই স্মুদি খান, তাহলে দেখবেন মাত্র একমাসেই বাড়তি মেদ ঝরে গিয়ে সুন্দর চেহারা হয়েছে আপনার!

যে-কোনও ব্যথার উপশমে কাঁচা পেঁপে

আজ্ঞে হ্যাঁ। কাঁচা পেঁপের ইউটেরাইন স্টিমুল্যান্ট গুণাগুণ পিরিয়ডের সময় মহিলাদের পেটে ব্যথাকে অনেকটাই হ্রাস করে। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, পেঁপেপাতার রস পিরিয়ডের পেট ব্যথা দূর করে। পেঁপেপাতায় থাকা ফ্ল্যাভোনয়েডের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সাইক্লোঅক্সিজেনেজ (সিওএক্স) নামক উৎসেচকের কার্যকারিতা রোধ করে, ফলে ব্যথার উপশম ঘটে। এমনিতেই রমযান মাসে রোযা রাখার সময় মহিলাদের পিরিয়ড হলে পেটব্যথা অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। সেক্ষেত্রে কিন্তু পেঁপেপাতাকে কাজে লাগাতে পারেন। এরজন্য পানিতে পেঁপেপাতা বাটা, তেঁতুল, লবণ মিশিয়ে নিয়ে খান। উপকার পাবেন।

ইনফেকশন দূর করতে কাঁচা পেঁপের উপকারিতা

কাঁচা পেঁপের অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলীর অন্য একে একাধিক ব্যাকটেরিয়াজনিত ইনফেকশনের চিকিৎসায় কাজে লাগানো হয়। ই. কোলাই-এর দ্বারা সৃষ্ট মূত্রনালী (ইউটিআই)-র ইনফেকশনে কাঁচা পেঁপে প্রাকৃতিক উপশম হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া এটি ফ্রি র‍্যাডিকালের হাত থেকে শরীরকে রক্ষা করে। কাঁচা পেঁপেতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করে, এবং সর্দিকাশির হাত থেকে দূরে রাখে। এমনকী দীর্ঘদিন ধরে অ্যান্টিবায়োটিক খাওয়ার ফলে সৃষ্ট শারীরিক সমস্যাগুলি নিরাময়েও কাঁচা পেঁপে কার্যকরী। এই করোনা মহামারি পরিস্থিতিতে সুস্থ থাকতে এবং রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে তাই রমযানে কাঁচা পেঁপে খান। আর কাঁচা পেঁপের রস ক্ষত নিরাময়েও কার্যকরী।

ত্বকের যত্নে

ফ্রি র‍্যাডিকাল টক্সিন ত্বকে ব্রণ, দাগ-ছোপসহ নানা সমস্যার সৃষ্টি করে এবং ত্বককে অকালেই বুড়িয়ে দেয়। কাঁচা পেঁপেতে থাকা পলিফেনল যৌগ এবং অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে এইসমস্ত ক্ষতিকারক বিষয়ের থেকে রক্ষা করে তরতাজা রাখতে সাহায্য করে। এছাড়া এতে থাকা ভিটামিন সি, এ, ই ত্বকের প্রদাহ এবং রিঙ্কল দূর করে ত্বককে টানটান রাখে। এইজন্য দোকান থেকে কিনে আনা দামি বিউটি প্রোডাক্ট ব্যবহার না করে মুখে কাঁচা পেঁপের রস নিয়ম করে লাগান। এমনকী, পেঁপের সবুজ খোসাটিও ত্বক উজ্জ্বল করতে এবং ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। যাদের ধুলো-বালি বা রোদের মধ্যে রাস্তায় বেরতেই হয়, তাঁদের ট্যান দূর করতেও কাঁচা পেঁপে অনেকাংশে সহায়ক।

তাই এবারের রমযানে পেটের যাবতীর সমস্যা থেকে মুক্তি পেতে এবং সার্বিকভাবে সুস্থ থাকতে কাঁচা পেঁপের উপকারিতাকে কাজে লাগান।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।