Home স্বাস্থ্য ও চিকিৎসা উচ্চ রক্তচাপে যে ৪ খাবার ছুঁয়েও দেখবেন না

উচ্চ রক্তচাপে যে ৪ খাবার ছুঁয়েও দেখবেন না

পাতে কাঁচা লবণ খান না। নিয়ম মেনে ফল-সবজিও খান। কিন্তু কয়েকটি ভুল খাবার পাতে রাখেন। আপনি হয়তো জানেনই না যে তার জন্যই বেড়ে যেতে পারে রক্তচাপ। আর উচ্চ রক্তচাপ মানেই হৃদ্‌রোগ থেকে কিডনির সমস্যা— বলা যেতে পারে সব ধরনেরই অসুখকে যেচে আহ্বান করা। তাই জেনে নিন কোন কোন খাবারে বিপদ বাড়বে বৈ, কমবে না।

পাউরুটি

সকালের নাশতায় পাউরুটি-ডিম টোস্ট কিংবা পাউরুটি-মাখন খাচ্ছেন? এখন থেকেই অভ্যাস বদলে নিন। কারণ এতে কিন্তু প্রচুর পরিমাণে সোডিয়াম রয়েছে। আর এই সোডিয়াম রক্তরসের ভারসাম্য নষ্ট করে দেয়, ফলে রক্তচাপ বাড়ার আশঙ্কা তৈরি হয়।

প্রক্রিয়াজাত মাংস

চিকেন সসেজ, বা প্যাকেট করা মাংস খান? সেটাও কিন্তু হতে পারে আপনার রক্তচাপ বাড়ার কারণ। এই মাংসগুলো সংরক্ষণের সময় আসলে যে সব পদার্থ মাখানো হয়, তাতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এই ধরনের প্রসেসড মিট বা প্রক্রিয়াজাত মাংস খাবেন না।

আরও পড়তে পারেন-

স্যুপ

গরম গরম স্যুপ খেতে কে না ভালবাসে! কিন্তু বাড়িতে সব উপকরণ জোগাড় করে স্যুপ তৈরি করা একটু ঝক্কির। অনেকেই তাই বাজার থেকে চটজলদি সমাধান হিসেবে কিনে নেন সহজেই বানানো যাবে এমন স্যুপের প্যাকেট। কিন্তু জানেন কি, প্যাকেট করা এই স্যুপের উপকরণে আদৌ কোনও পুষ্টিকর উপাদান থাকে না। উল্টো প্রচুর পরিমাণে থাকে সোডিয়াম।

সস

বাড়িতে নুডলস বা পাস্তার সঙ্গে সস খেতে পছন্দ করেন? রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গেলে ভুলেও টমেটো কেচাপ, টমেটো সস, পাস্তা সস ইত্যাদি খাবেন না। কারণ এই টমেটো দিয়ে তৈরি সসগুলোতে সোডিয়াম ও রাসায়নিক অনেক বেশি পরিমাণে থাকে। ফলে এগুলো খেলেই রক্তচাপ বাড়বে।

সূত্র- আনন্দবাজার পত্রিকা

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।